অনিয়ম : ডাকসু নির্বাচন প্রত্যাখ্যান বামজোট-স্বতন্ত্রদের

সোমবার, ১১ মার্চ ২০১৯ | ৫:১৭ অপরাহ্ণ | 309 বার

অনিয়ম : ডাকসু নির্বাচন প্রত্যাখ্যান বামজোট-স্বতন্ত্রদের

ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) নির্বাচনে অনিয়মের অভিযোগ তুলে ভোট প্রত্যাখ্যান করেছে প্রগতিশীল বামজোট, ছাত্র ফেডারেশন ও কোটা আন্দোলনসহ বিভিন্ন পদের স্বতন্ত্র প্রার্থীরা। সোমবার দুপুরে বিশ্ববিদ্যালয়ের মধুর ক্যান্টিনে সংবাদ সম্মেলন করে সবার পক্ষ থেকে ভোট প্রত্যাখ্যানের ঘোষণা দেন বামজোটের ভিপি প্রার্থী লিটন নন্দী।

এসময় অন্য প্যানেলের প্রার্থীরা উপস্থিত ছিলেন। তিনি বলেন, আমরা এই প্রহসন ও জালিয়াতির নির্বাচনকে ঘৃণাভরে প্রত্যাখ্যান করছি। নির্বাচন প্রত্যাখ্যানের পাশাপাশি নতুন নির্বাচনের দাবি জানান তিনি। এ সময় তিনি বলেন, নির্বাচনের নতুন পরিচালনা কমিটি গঠন, একাডেমিক ভবনে ভোট কেন্দ্র স্থাপন এবং স্বচ্ছ ব্যালট বাক্সে ভোট গ্রহণ দাবি জানান।

ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্রসংসদ (ডাকসু) ও হল সংসদ নির্বাচনে ভোটগ্রহণ শুরু হয়। এ নির্বাচনে চূড়ান্ত প্রার্থী তালিকা অনুসারে ডাকসুর ২৫টি পদের বিপরীতে লড়ছেন ২২৯ জন প্রার্থী। এর মধ্যে সহ-সভাপতি (ভিপি) পদে ২১ জন, সাধারণ সম্পাদক (জিএস) পদে ১৪ এবং সহ-সাধারণ সম্পাদক (এজিএস) পদে প্রতিদ্বন্দ্বিতা করবেন ১৩ প্রার্থী।

এছাড়া, স্বাধীনতা সংগ্রাম ও মুক্তিযুদ্ধ বিষয়ক সম্পাদক পদে ১১ জন, বিজ্ঞান ও প্রযুক্তি সম্পাদক পদে ৯ জন, কমন রুম ও ক্যাফেটেরিয়া সম্পাদক পদে ৯ জন, আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক পদে ১১ জন, সাহিত্য সম্পাদক পদে আট জন, সংস্কৃতি সম্পাদক পদে ১২ জন, ক্রীড়া সম্পাদক পদে ১১ জন, ছাত্র পরিবহন সম্পাদক পদে ১০ জন ও সমাজসেবা সম্পাদক পদে ১৪ জন প্রতিদ্বন্দ্বিতা করবেন। এর বাইরে ১৩টি সদস্য পদের বিপরীতে লড়ছেন ৮৬ প্রার্থী।

গত ২০ ফেব্রুয়ারি ডাকসুর চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশ করা হয়। গত ৫ মার্চ প্রকাশ করা হয় সম্পূরক ভোটার তালিকা। এতে মোট ভোটার সংখ্যা ৪২ হাজার ৯২৩টি। ডাকসু নির্বাচনে সহ-সভাপতি ও সাধারণ সম্পাদক পদে বেশ কয়েকজন স্বতন্ত্র হয়ে লড়ছেন। স্বতন্ত্র সহ-সভাপতি (ভিপি) প্রার্থীরা হলেন— এ বি এম আব্বাস আল কোরেশী, সফিক সরকার, আবদুল্লাহ আল লাবিব, আবদুল্লাহ জিয়াদ, ওমর ফারুক, আব্দুল আলীম (ধ্রুব), গোলাম রাসেল ও টিটো মোল্লা।

স্বতন্ত্র সাধারণ সম্পাদক প্রার্থীরা হলেন— এ আর এম আসিফুর রহমান ও উম্মে হাবিবা বেনজির। এদের মধ্যে স্বাধিকার স্বতন্ত্র পরিষদ থেকে সাধারণ সম্পাদক পদে ঢাকা বিশ্বদ্যিালয়সাংবাদিক সমিতির সভাপতি এ.আর.এম. আসিফুর রহমানকে পূর্ণ সমর্থন দেয়া হয়েছে। ডাকসু নির্বাচনে ছাত্রলীগের প্যানেলে ভিপি, জিএস ও এজিএস প্রার্থী রেজওয়ানুল হক চৌধুরী শোভন, গোলাম রব্বানী ও সাদ্দাম হোসেন

Development by: visionbd24.com