অন্তঃসত্ত্বা এবং গর্ভস্থ ভ্রূণ বাঁচল ঘড়ির জোরে!

মঙ্গলবার, ২৪ জানুয়ারি ২০২৩ | ৩:৩৪ অপরাহ্ণ | 4 বার

অন্তঃসত্ত্বা এবং গর্ভস্থ ভ্রূণ বাঁচল ঘড়ির জোরে!

আইফোন ছাড়াও ‘অ্যাপল’ সংস্থার হাতঘড়ি ব্যবহার করেন অনেকেই। যা ‘অ্যাপল ওয়াচ’ নামে পরিচিত। নানা সুযোগ-সুবিধার পাশাপাশি, এই ধরনের ঘড়ির এমন কিছু বৈশিষ্ট্য আছে, যেগুলি শারীরিক অবস্থা ও গতিবিধির উপর নজর রাখে। তবে সম্প্রতি এক মহিলা অ্যাপলের ঘড়ি সংক্রান্ত এমন রহস্য ফাঁস করলেন, যা শুনে হতবাক নেটাগরিকরা। তাঁর দাবি, স্বাস্থ্যপরীক্ষার আগেই অ্যাপল ওয়াচ জানান দিয়েছে, সন্তান ভূমিষ্ঠ হওয়ার সময় এসে গিয়েছে।

আমেরিকার বাসিন্দা জেসি কেলি জানিয়েছেন, কয়েক সপ্তাহ পর ডেলিভারির দিন স্থির হয়ে আছে জানতেন। কিন্তু তার মাঝে হঠাৎ করেই তাঁর হৃদস্পন্দন বেড়ে যাওয়ায় হাতে পরা অ্যাপল সংস্থার হাতঘড়িটি তা জানান দেয়। প্রথমে বিষয়টিকে এত গুরুত্ব না দিলেও পরে লক্ষ্য করেন তার হৃদস্পন্দন মিনিটে ১২০-র কাছাকাছি পৌঁছে গিয়েছে। যা স্বাভাবিকের থেকে অনেকটাই বেশি। সাধারণত কায়িক পরিশ্রম বা শরীরচর্চা না করলে হৃদস্পন্দনের হার এমনটা হওয়ার কথা নয়। সেই কথা ভেবেই জেসি হাসপাতালে ছুটে যান। চিকিৎসকরা তাঁকে পরীক্ষা করে জানান, তিনি একেবারেই ঠিক সময়ে হাসপাতালে এসেছেন। কারণ, যে কোনও সময়ে সন্তান ভূমিষ্ঠ হতে পারে।

অ্যাপল ঘড়ির আশঙ্কা সত্যি করে সেই দিনই কিছু ক্ষণের মধ্যে একটি ফুটফুটে সন্তানের জন্ম দেন জেসি। তিনি বলেন,‘ঘড়ির কথা শুনে হাসপাতালে না এলে কী হত তা জানি না। আমার তো বটেই, আমার সন্তানেরও জীবন সংশয় হতে পারত। অ্যাপল ঘড়ির জন্যই আমার সন্তানকে ছুঁয়ে দেখতে পারছি।’ আনন্দবাজার পত্রিকা

Development by: visionbd24.com