কেন সেনা কমিয়েছে চীনা সেনাবাহিনী?

বুধবার, ২৩ জানুয়ারি ২০১৯ | ৪:৩৪ অপরাহ্ণ | 452 বার

কেন সেনা কমিয়েছে চীনা সেনাবাহিনী?

চীনের সেনাবাহিনী সংখ্যার দিক দিয়ে বিশ্বের সবচেয়ে বড়। তবে সম্প্রতি দেশটি তাদের স্থলবাহিনীতে সেনাসদস্যের সংখ্যা কমানো শুরু করেছে। খবরে বলা হয়েছে, স্থল বাহিনীর ৫০ ভাগ সেনাসদস্য কমিয়ে নৌবাহিনী ও বিমান বাহিনীতে সদস্য বাড়ানো হচ্ছে। পিপলস লিবারেশন আর্মি (পিএলএ)-র কৌশলগত এই পরিবর্তনকে ‘নজিরবিহীন’ হিসেবে উল্লেখ করা হচ্ছে।

চীনের রাষ্ট্রীয় বার্তায় সংস্থা শিনহুয়া হংকংভিত্তিক সাউথ চায়না মর্নিং পোস্টের বরাত দিয়ে জানিয়েছে, চীনের নৌবাহিনী, বিমান বাহিনী ও নতুন কৌশলগত ইউনিটে ২০ লাখ সদস্য যোগ করা হয়েছে এবং স্থল বাহিনীর সদস্য কমানো হয়েছে।

পিএলএ’র ‘ট্রান্সফরমেশনাল চেঞ্জেস’কে হাইলাইট করে ওই ফিচার রিপোর্টে বলা হয়েছে, পিএলএ’র ইতিহাসে সেনাসদস্যের সংখ্যা এখন ৫০ শতাংশের কম, যা নজিরবিহীন। নন-কমব্যান্ট ইউনিটের অর্ধেকের বেশি সদস্যকে অপ্রয়োজনীয় ঘোষণা করা হয়েছে। আর পিএলএ’র অফিসারের সংখ্যা ৩০ শতাংশ কমানো হয়েছে।

প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সংস্কার কর্মসূচির অংশ হিসেবে গত কয়েক বছর ধরে সেনাবাহিনী থেকে তিন লাখের বেশি সদস্য কমানো হয়েছে। কিন্তু এরপরও চীনের সেনাবাহিনী বিশ্বের সর্ববৃহৎ। যেখানে দুই লাখ র‌্যাংকধারী কর্মকর্তা রয়েছেন।

ওই বিবৃতিতে অনুযায়ী পিএলএ’র অপর চারটি শাখা নৌবাহিনী, বিমানবাহিনী, রকেট বাহিনী এবং কৌশলগত সহায়ক বাহিনীর সংখ্যা সম্মিলিতভাবে চীনা সেনাবাহিনীর অর্ধেকের বেশি। যেখানে আগে পিএলএ’র আধিপত্য ছিল।

Development by: visionbd24.com