চলতি সপ্তাহেই নতুন মন্ত্রিসভা

মঙ্গলবার, ০১ জানুয়ারি ২০১৯ | ১১:৪৪ পূর্বাহ্ণ | 480 বার

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ভূমিধস জয় পেয়েছে আওয়ামী লীগ নেতৃত্বাধীন মহাজোট।একক সংখ্যাগরিষ্ঠতা পাওয়ায় আওয়ামী লীগ চাইলে একাই সরকার গঠন করতে পারবে।আবার চাইলে ঐক্যমত্যের সরকার গঠন করতে পারবে জোট শরিকদের সঙ্গে নিয়ে।

আওয়ামী লীগ নেতৃত্বাধীন সরকার হোক আর মহাজোট সরকার হোক ইতোমধ্যে শপথ নেয়ার প্রস্তুতি শুরু হয়ে গেছে।নির্বাচন কমিশন ভোটের গেজেট প্রকাশের পরই নির্বাচিত সংসদ সদস্যরা শপথ নেবেন।আর মন্ত্রিসভা গঠিত হবে চলতি সপ্তাহেই।নতুন মন্ত্রিসভা গঠনের অনানুষ্ঠানিক কাজও ইতোমধ্যে শুরু হয়েছে।

গেজেট প্রকাশের পরই মূলত আনুষ্ঠানিকভাবে মন্ত্রিসভার কাজ শুরু করবে মন্ত্রিপরিষদ বিভাগ। আগামী ৫ থেকে ৭ জানুয়ারির মধ্যে নতুন মন্ত্রিসভা গঠিত হতে পারে বলে সংশ্লিষ্টরা আভাস দিয়েছেন।

মন্ত্রীদের শপথগ্রহণ অনুষ্ঠান থেকে শুরু করে মন্ত্রিসভা গঠনের দাফতরিক কাজগুলো মন্ত্রিপরিষদ বিভাগ করে থাকে। মন্ত্রিপরিষদ বিভাগের যুগ্ম সচিব (বিধি ও সেবা) শফিউল আজিম সোমবার বলেন, ‘আমাদের এ সংক্রান্ত ফাইল প্রস্তুত করাই রয়েছে। নির্বাচনের ফলাফলের গেজেট জারি হলে এ সংক্রান্ত প্রক্রিয়া শুরু হবে।’ যখন নতুনরা শপথ নেবেন তখন অটোমেটিক্যালি বর্তমান মন্ত্রিসভা বিলুপ্ত হয়ে যাবে বলেও জানান তিনি।

Development by: visionbd24.com