জবির ফাঁকা আসন পূরণে গণআবেদন আহ্বান

রবিবার, ১৫ জানুয়ারি ২০২৩ | ৬:৪৬ অপরাহ্ণ | 4 বার

জবির ফাঁকা আসন পূরণে গণআবেদন আহ্বান

গুচ্ছভুক্ত জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে (জবি) ২০২১-২২ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) প্রথম বর্ষে শিক্ষার্থী ভর্তির ফাঁকা আসন পূরণের জন্য অনলাইনে গণ-আবেদন আহ্বান করা হয়েছে। বিজ্ঞান (এ) ইউনিটে ১০ হাজার মেধাক্রম, মানবিক (বি) ইউনিটে ৩ হাজার মেধাক্রম এবং বাণিজ্য (সি) ইউনিটে ১ হাজার ১০০ মেধাক্রম পর্যন্ত থাকা শিক্ষার্থীরা অনলাইনে ভর্তির আবেদন করতে পারবেন। পাশাপাশি প্রথম থেকে সপ্তম মেধাতালিকায় বিষয় বরাদ্দ পেয়েও বিভিন্ন কারণে যেসব শিক্ষার্থী ভর্তি হননি, তারাও আবার আবেদনের সুযোগ পাবেন।

রবিবার (১৫ জানুয়ারি) জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার প্রকৌশলী মো. ওহিদুজ্জামান বিষয়টি নিশ্চিত করেন। এর আগে গতকাল শনিবার বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার দপ্তর থেকে জারিকৃত এক বিজ্ঞপ্তিতেও বিষয়টি জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, নির্ধারিত মেধাক্রমের শিক্ষার্থীদের ১৫-১৬ জানুয়ারির মধ্যে ওয়েবসাইটে গিয়ে নিজ নিজ প্যানেলে লগ ইন করে ভর্তির জন্য আবেদন করতে হবে। আগামী ১৭ জানুয়ারি ভর্তির তালিকা প্রকাশ করা হবে। এরপর ১৮-১৯ জানুয়ারি পর্যন্ত নতুনভাবে বিষয় বরাদ্দ পাওয়া শিক্ষার্থীরা অনলাইনে ভর্তি ফি জমা দিয়ে সরাসরি সংশ্লিষ্ট বিভাগ ও ডিন অফিসে সনদপত্রাদি জমা দিয়ে ভর্তি কার্যক্রম সম্পন্ন করবেন।

এ ক্ষেত্রে বিজ্ঞান অনুষদ ও লাইফ অ্যান্ড আর্থ সায়েন্স অনুষদভুক্ত বিভাগসমূহের জন্য ৭ হাজার ৪০০ টাকা (প্রাথমিক ভর্তি ফিস ৫ হাজার টাকা বাদে), বিজনেস স্টাডিজ অনুষদভুক্ত বিভাগসমূহের জন্য ৫ হাজার ৪০০ টাকা (প্রাথমিক ভর্তি ফি ৫ হাজার টাকা বাদে), কলা অনুষদ, সামাজিক বিজ্ঞান অনুষদ, আইন অনুষদভুক্ত বিভাগ এবং ইনস্টিটিউটসমূহের জন্য (বিশেষায়িত চারটি বিভাগ বাদে) ৫ হাজার ৪০০ টাকা (প্রাথমিক ভর্তি ফি ৫ হাজার টাকা বাদে) জমা দিতে হবে।

অন্যদিকে যাঁরা ইতিমধ্যে গুচ্ছভুক্ত অন্য কোনো বিশ্ববিদ্যালয়ে ভর্তি আছেন, তাঁরা অনলাইনের মাধ্যমে অবশিষ্ট ভর্তি ফি জমা দিয়ে পূর্বে জমাকৃত ভর্তি ফির প্রাপ্তি স্বীকারপত্র (একনলেজমেন্ট স্লিপ) সংশ্লিষ্ট বিভাগ ও ডিন অফিসে জমা দিয়ে ভর্তি নিশ্চিত করবেন।

জানা যায়, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান (এ) ইউনিটে ২৪১টি আসন ফাঁকা। এর মধ্যে বাংলা বিভাগে ৭টি, ইতিহাস বিভাগে ১০টি, ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগে ৯টি, ইসলামিক স্টাডিজ বিভাগে ৯টি, দর্শন বিভাগে ১৮টি, অ্যাকাউন্টিং অ্যান্ড ইনফরমেশন সিস্টেমস বিভাগে ৪টি, ম্যানেজমেন্ট স্টাডিজ বিভাগে ১৬টি, ফিন্যান্স বিভাগে ৪টি, মার্কেটিং বিভাগে ৩টি, অর্থনীতি বিভাগে ৬টি, রাষ্ট্রবিজ্ঞান বিভাগে ১৩টি, সমাজকর্ম বিভাগে ৪টি, সমাজবিজ্ঞান বিভাগে ৭টি, নৃবিজ্ঞান বিভাগে ৮টি, গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগে ৭টি, লোকপ্রশাসন বিভাগে ১০টি, উদ্ভিদবিজ্ঞান বিভাগে ১৪টি, ভূগোল ও পরিবেশ বিভাগে ৩৪টি, মনোবিজ্ঞান বিভাগে ৪টি, শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটে ৮টি এবং আধুনিক ভাষা ইনস্টিটিউটে ৬টি আসন ফাঁকা রয়েছে।

অন্যদিকে মানবিক (বি) ইউনিটে ফাঁকা আছে ৪১টি আসন, যার মধ্যে ইসলামিক স্টাডিজ বিভাগে ২৭টি ও নৃবিজ্ঞান বিভাগে ১৪টি আসন ফাঁকা রয়েছে। আর বাণিজ্য (সি) ইউনিটে ফাঁকা আছে দুটি আসন। এই ইউনিটের শিক্ষার্থীদের জন্য কেবল নৃবিজ্ঞান বিভাগেই দুটি আসন ফাঁকা।

প্রসঙ্গত, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে ২০২১-২২ শিক্ষাবর্ষে প্রথম বর্ষে ভর্তির জন্য গুচ্ছ ভর্তি পরীক্ষায় ফলাফলপ্রাপ্ত শিক্ষার্থীদের আবেদন শুরু হয় গত বছরের ১৭ অক্টোবর। অনলাইনে আবেদন চলে ২৭ অক্টোবর পর্যন্ত। পরবর্তীতে শিক্ষার্থী ভর্তির মাধ্যমে আসন পূরণের লক্ষ্যে ধাপে ধাপে সাতটি মেধাতালিকা প্রকাশ করা হয়। সাতটি ধাপেও শিক্ষার্থী না পাওয়ায় গণবিজ্ঞপ্তি প্রকাশ করে বিশ্ববিদ্যালয়টি। আগামী ২২ জানুয়ারি থেকে প্রথম বর্ষের ক্লাস শুরু হবে। ভর্তিসংক্রান্ত যাবতীয় তথ্য ওয়েবসাইটে পাওয়া যাবে।

Development by: visionbd24.com