ডাকসু নির্বাচন : ১৬টি হলের ভোট শেষ, গণনা শুরু

সোমবার, ১১ মার্চ ২০১৯ | ৩:২২ অপরাহ্ণ | 290 বার

ডাকসু নির্বাচন : ১৬টি হলের ভোট শেষ, গণনা শুরু

বহুল প্রত্যাশিত ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) ও হল সংসদগুলোর নির্বাচন সোমবার দুপুর ২ টায় শেষ হয়েছে। তবে বাংলাদেশ-কুয়েত মৈত্রী হল ও রোকেয়া হলের ভোট গ্রহণ এখনো শেষ হয়নি। এ ছাড়া বাকি ১৬টি হলের ভোট শেষ হয়েছে। এখন চলছে গণনা।

রিটার্নিং কর্মকর্তা অধ্যাপক আবদুল বাছির সাংবাদিকদের জানিয়েছেন, প্রতিটি কেন্দ্রে অপটিক্যাল মার্ক রিকগনিশন (ওএমআর) কাউন্টারে ভোট গণনা হবে। হল সংসদের ভোট হলেই ঘোষণা করা হবে। পরে সব কেন্দ্রের ফলাফল একীভূত করে কেন্দ্রীয় ছাত্র সংসদ-ডাকসুর ফলাফল দেওয়া হবে।

অধ্যাপক আবদুল বাছির বলেন, ভোট গণণার জন্যে ১২টি মেশিন রয়েছে। সোয়া ৩টা থেকে হলভিত্তিক ভোট গণণা শুরু হয়েছে। সবগুলো পদের ভোট গণণা শেষ করতে অন্তত এক ঘণ্টা লাগবে। প্রথমে ১২টি হলের ফল শেষ করে ওই মেশিন নিয়ে অন্য হলের ফল গণণা করা হবে।

রিটার্নিং কর্মকর্তা জানান, কুয়েত মৈত্রী হলে ভোট শেষ হবে ৫টা ১০ মিনিটে। রোকেয়া হলে ৩টা ১০ মিনিটে শুরু হওয়ায় আরো তিন ঘণ্টা লাগবে শেষ হতে।

প্রসঙ্গত, দীর্ঘ ২৮ বছর পর অনুষ্ঠেয় ডাকসু নির্বাচন শুরু হয় সকাল ৮টায়। বেলা ২টা পর্যন্ত চলে ভোটগ্রহণ। এতে ৪৩ হাজার ২৫৬ ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করেছেন। মোট ভোটারের মধ্যে ছাত্র ২৬ হাজার ৯৪৪ এবং ছাত্রী ১৬ হাজার ৩১২ জন।

ডাকসুতে ২৫ পদে নির্বাচন হচ্ছে। বিভিন্ন পদের মধ্যে আছে ভিপি, জিএস, এজিএস একটি করে ৩টি। আরো আছে- সম্পাদকীয় ৯টি এবং ১৩টি সদস্যপদ। এসব পদের জন্য বিভিন্ন প্যানেল ও স্বতন্ত্রসহ প্রার্থী ২২৯ জন। তাদের মধ্যে স্বতন্ত্রসহ ভিপি ২১, জিএস ১৪ জন।

Development by: visionbd24.com