ত্রুটির কারণে শুক্রবার বসছে পদ্মা সেতুর ৯ম স্প্যান

বৃহস্পতিবার, ২১ মার্চ ২০১৯ | ৮:১৬ অপরাহ্ণ | 203 বার

ত্রুটির কারণে শুক্রবার বসছে পদ্মা সেতুর ৯ম স্প্যান

পদ্মা সেতুর ৩৪ ও ৩৫ নস্বর পিলারে ৯ম স্প্যান বসানোর কথা ছিল আজ বৃহস্পতিবার । ভোর থেকে স্প্যান বসানোর কার্যক্রম শুরুকরেন সেতু বিভাগ ও ঠিকাদারী প্রতিষ্ঠানের প্রকৌশলীরা। খুটিতে স্প্যান ওঠানোর ক্রেনে যান্ত্রিক ত্রুটি দেখা দেয়। বেলা ১২টার দিকে স্প্যান না ওঠানোর সিদ্ধান্ত নেওয়া হয়। বুধবার ভাসমান ক্রেনের সাহায্যে মুন্সিগঞ্জের কুমারভোগ কন্সট্রাকশন ইয়ার্ড থেকে স্প্যানটি জাজিরা প্রান্তের নাওডেবায় আনা হয়।

এর আগে পদ্মা সেতুর জাজিরা প্রান্তে ৮টি ও মাওয়া প্রান্তে একটি স্প্যান বসানো হয়েছে। জানতে চাইলে বাংলাদেশ সেতু কর্তৃপক্ষর সহকারি প্রকৌশলী হুমায়ুন কবীর বলেন, ক্রেনের কিছু ত্রুটির কারণে বৃহস্পতিবার স্প্যান বসানো হচ্ছে না। শুক্রবার সকালে স্প্যানটি পিলারে বসানো হবে। ওই স্প্যানটি বসানো হলে জাজিরা প্রান্তে ১২০০ মিটার এক সাথে দৃশ্যমান হবে জাজিরা প্রান্তে।

পদ্মা সেতুর প্রকল্প সূত্রে জানা গেছে, মূল পদ্মা সেতুর ৭২ শতাংশ কাজ শেষ হয়েছে। এর মধ্যে আটটি স্প্যান এরই মধ্যে বসানো হয়েছে। এ ছাড়া ৪২টি পিলারের মধ্যে ২২টির পাইল পুরোপুরি সম্পন্ন হয়েছে। আগামী জুনের মধ্যে আরও ১০টি পিলার নির্মাণ সম্পন্ন হবে। সব মিলিয়ে দুই মাসের মধ্যে ৩২টি পিলারের নির্মাণ শেষ হবে। এ ছাড়া ২৬২টি পাইলের মধ্যে ২১০টি পাইল নদীগর্ভে বসানো হয়ে গেছে।

সর্বশেষ গত ২০ ফেব্রুয়ারি জাজিরা প্রান্তে ৩৬ ও ৩৫ নম্বর পিলারের ওপর পদ্মা সেতুর অষ্টম স্প্যান বসানো হয়। ওই স্প্যান বসানোর মধ্যে দিয়ে এই প্রান্তে পদ্মা সেতুর টানা ১ হাজার ৫০ মিটার অংশ দৃশ্যমান হয়েছিল। এ ছাড়া মাওয়া প্রান্তে ৪ ও ৫ নম্বর পিলারে দেড় শ মিটারের আরও একটি স্প্যান আগেই বসানো হয়েছে। সব মিলিয়ে পদ্মা সেতুর ১ হাজার ২০০ মিটার এখন দৃশ্যমান।

Development by: visionbd24.com