দুর্নীতি নিয়ে টিআই’র প্রতিবেদন মনগড়া: তথ্যমন্ত্রী

বুধবার, ৩০ জানুয়ারি ২০১৯ | ৫:৩৮ অপরাহ্ণ | 294 বার

দুর্নীতি নিয়ে টিআই’র প্রতিবেদন মনগড়া: তথ্যমন্ত্রী

দুর্নীতির ধারণা সূচকে বাংলাদেশে দুর্নীতি বেড়েছে বলে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল (টিআই) যে প্রতিবেদন দিয়েছে সেটিকে রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত এবং মনগড়া বলে উল্লেখ করেছেন তথ্যমন্ত্রী হাছান মাহমুদ। বুধবার (৩০ জানুয়ারি) সচিবালয়ে সংবাদ ব্রিফিংয়ের সময় সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি একথা বলেন।

মঙ্গলবার(২৯ জানুয়ারি) জার্মানির বার্লিনভিত্তিক সংস্থা টিআই এই সূচক প্রকাশ করে। বিশ্বের ১৮০টি দেশের ২০১৮ সালের দুর্নীতির পরিস্থিতি বিবেচনায় নিয়ে তৈরি করা সূচকে বলা হয়, বাংলাদেশে দুর্নীতি বেড়েছে। আগের বছরের তুলনায় ২০১৮ সালে বাংলাদেশের ছয় ধাপ অবনতি হয়েছে বলে এতে উল্লেখ করা হয়।
টিআই’র প্রতিবেদন প্রত্যাখ্যান করে হাছান মাহমুদ বলেন, ‘৩০ ডিসেম্বরের নির্বাচনের পর বিএনপি কিছু অভিযোগ উপস্থাপন করেছিল। পরবর্তীতে যখন নতুন সরকার গঠিত হলো তখন ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ নির্বাচন নিয়ে একটি গবেষণা প্রতিবেদন নাকি প্রকাশ করেছিল, তাদের বক্তব্যে এটি নাকি গবেষণা প্রতিবেদন। অথচ নির্বাচনে টিআইবির পর্যবেক্ষকই ছিল না। তাদের বক্তব্য ও বিএনপির বক্তব্যে ৮০ শতাংশ মিল ছিল। মনে হয়েছিল বিএনপির হয়েই তারা যেন প্রতিবেদন প্রকাশ করেছিল। সেটি যখন হালে পানি পায়নি, এরপর তারা গতকাল দুর্নীতির ধারণা সূচক প্রকাশ করেছে।’

Development by: visionbd24.com