দেশে জরুরি অবস্থা জারির কথা ভাবছি: ট্রাম্প

সোমবার, ০৭ জানুয়ারি ২০১৯ | ২:৩৮ অপরাহ্ণ | 524 বার

দেশে জরুরি অবস্থা জারির কথা ভাবছি: ট্রাম্প

অভিবাসীদের ঢল ঠেকাতে মেক্সিকো সীমান্তে এবার কংক্রিটের বদলে স্টিলের দেয়াল নির্মাণের প্রস্তাব দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তার দাবি মানা না হলে, এবার সত্যিই জরুরি অবস্থা জারি করবেন বলে হুঁশিয়ারি দিয়েছেন তিনি। এ-অবস্থায় দেশটিতে অনির্দিষ্টকালের অচলাবস্থা আরও অনিশ্চয়তার মুখে পড়লো।
যুক্তরাষ্ট্রে প্রবেশের দাবিতে রোববার মেক্সিকোর সীমান্তবর্তী শহর তিজুয়ানায় বিক্ষোভ করেন শত শত অভিবাসন প্রত্যাশী। গেলো বছরের শেষের দিকে মধ্য আমেরিকার কয়েকটি দেশ থেকে হাজার হাজার অভিবাসন প্রত্যাশী উন্নত জীবনের আশায় যুক্তরাষ্ট্রে প্রবেশের জন্য মেক্সিকো সীমান্তে জড়ো হলে- মার্কিন সেনারা তাদের আটকে দেয়। মার্কিন এ নীতির সমালোচনও করেন বিক্ষোভকারীরা।
এমন বিক্ষোভের মধ্যেই অভিবাসন প্রত্যাশীদের রুখতে সীমান্তে দেয়াল নির্মাণের নতুন রূপরেখা দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। মেক্সিকো সীমান্তে দেয়াল নির্মাণের জন্য তহবিল নিশ্চিত করতে প্রয়োজনে জরুরি অবস্থা জারি করার পক্ষে নিজের অবস্থান পুনর্ব্যক্ত করেন তিনি। ট্রাম্প সতর্ক করে বলেন, দেশে অচলাবস্থা নিরসনে প্রশাসনের সঙ্গে কংগ্রেসের যে আলোচনা চলছে, তা ব্যর্থ হলে কড়া পদক্ষেপ নেবেন তিনি।
ট্রাম্প বলেন, ‘দেশে জরুরি অবস্থা, জারির কথা ভাবছি। কারণ মেক্সিকো সীমান্ত নিয়ে আমরা উৎপাতে রয়েছি। সেখানে মাদক, মানবপাচারের মতো সংকট রয়েছে।’
যুক্তরাষ্ট্র সরকার আংশিক অচল হয়ে রয়েছে দুই সপ্তাহেরও বেশি সময় ধরে। ট্রাম্পের দাবি, দেয়াল নির্মাণের অর্থ না দিলে বাজেটে তহবিল বরাদ্দ দেবেন না তিনি। এর আগে ট্রাম্প হোয়াইট হাউসে সাংবাদিকদের জানান, প্রয়োজনীয় ৫শ’ ৬০ কোটি ডলারের বরাদ্দ দেয়া না হলে তার সামনে আসা যেকোনো পরিকল্পনা বাতিল করে দেবেন তিনি।

Development by: visionbd24.com