নার্সিং সংশোধন বিল সংসদে পাস

সোমবার, ২৩ জানুয়ারি ২০২৩ | ৭:১০ অপরাহ্ণ | 4 বার

নার্সিং সংশোধন বিল সংসদে পাস

বাংলাদেশ নার্সিং ও মিডওয়াইফারি কাউন্সিল (সংশোধন) বিল জাতীয় সংসদে পাস হয়েছে। সোমবার (২৩ জানুয়ারি) বিলটি জাতীয় সংসদে পাস হয়। স্বাস্থ্য মন্ত্রণালয়ের অধীনে দুটি বিভাগ সৃষ্টি হওয়ায় ২০১৬ সালের এই আইনে সংশোধনী আনা হচ্ছে।

জাতীয় সংসদে বিলটি তোলেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। পরে বিলটি কণ্ঠভোটে পাস হয়। এর আগে বিলের ওপর দেওয়া জনমত যাচাই, বাছাই কমিটিতে প্রেরণ ও সংশোধনী প্রস্তাবগুলো নিষ্পত্তি করা হয়।

বিলের উদ্দেশ্য ও কারণসংবলিত বিবৃতিতে জাহিদ মালেক বলেন, বাংলাদেশ নার্সিং ও মিডওয়াইফারি কাউন্সিল আইন, ২০১৬ বলবৎ হওয়ার পর স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয়ের অধীনে স্বাস্থ্যসেবা বিভাগ এবং স্বাস্থ্যশিক্ষা ও পরিবারকল্যাণ বিভাগ নামে দুটি পৃথক বিভাগ সৃষ্টি হওয়ায় এই আইনে ‘স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয়’-এর জায়গায় ‘স্বাস্থ্য ও পরিবারকল্যাণ বিভাগ’ প্রতিস্থাপনের প্রয়োজনীয়তা দেখা দিয়েছে।

জাহিদ মালেক বলেন, এ ছাড়া ‘বাংলাদেশ নার্সিং কাউন্সিল’-এর পরিবর্তে ‘বাংলাদেশ নার্সিং ও মিডওয়াইফারি কাউন্সিল’, ‘সেবা পরিদপ্তর’-এর জায়গায় ‘নার্সিং ও মিডওয়াইফারি অধিদপ্তর’, ‘স্বাস্থ্য অধিদপ্তরের’ জায়গায় ‘স্বাস্থ্যসেবা অধিদপ্তর’সহ কয়েকটি নাম পরিবর্তন হওয়ায় আইনটি সংশোধন করা হচ্ছে।

বিল পাসের আলোচনায় স্বাস্থ্যমন্ত্রী বলেন, ‘দেশে প্রয়োজনের তুলনায় নার্সের সংখ্যা কম। মোট চিকিৎসকের তিন গুণ নার্স প্রয়োজন হয়। নার্সের সংখ্যা বাড়ানোর কার্যক্রম চলছে।’

 

Development by: visionbd24.com