পাইলট মুক্তির ঘোষণাকে স্বাগত জানাল ভারত

শুক্রবার, ০১ মার্চ ২০১৯ | ১০:২৯ পূর্বাহ্ণ | 434 বার

আটক ভারতীয় পাইলট অভিনন্দনকে আজ শুক্রবার মুক্তি দেওয়া হবে বলে বৃহস্পতিবার পার্লামেন্টে ঘোষণা দিয়েছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। এই ঘোষণাকে স্বাগত জানিয়েছেন ভারতের সামরিক কর্মকর্তারা। বৃহস্পতিবার পার্লামেন্টের শুরুতেই বক্তব্য রাখেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। সেখানেই প্রাথমিকভাবে শান্তি আলোচনায় যাওয়ার কথা বলেন ইমরান। বলেন, তিনি যুদ্ধ চান না। তারপরেই জানিয়ে দেন, শুক্রবার অভিনন্দনকে ছেড়ে দেয়া হবে।

ইমরান খানের এই ঘোষণাকে স্বাগত জানালেও এতেই দু’দেশের মধ্যে সংঘাত বন্ধ হবে কিনা সে ব্যাপারে তারা কোনো নিশ্চয়তা দেননি। বৃহস্পতিবার সন্ধ্যায় ভারতের তিন সশস্ত্র বাহিনীর যৌথ এক সংবাদ সম্মেলনে এয়ার ভাইস মার্শাল আরজিকে কাপুর বলেছেন, ‘আমাদের পাইলট মুক্তি পাচ্ছে। এতে আমরা খুশি।’ পাইলটের এ প্রত্যাবর্তনকে সংঘাতময় পরিস্থিতির সমাধান হিসাবে বিবেচনা করছেন কিনা- সাংবাদিকদের এ প্রশ্নের জবাবে তিনি কিছু বলেননি।

এদিকে, ভারতীয় সেই পাইলটকে মুক্তির ঘোষণায় খুশি ভারতশাসিত কাশ্মীরবাসীরাও। সেখানকার নওশেরা এলাকার এক অধিবাসী বিনয় ভরদোয়াজ বলেন, ‘আমরা শুক্রবার তার (পাইলট) মুক্তি উদযাপন করব। মানুষ এ খবর শুনে খুব খুশি।’ গত বুধবার কাশ্মীরে আকাশ সীমানা লঙ্ঘন করায় ভারতের দুইটি যুদ্ধবিমান ভূপাতিত করে পাকিস্তানের সেনাবাহিনী। এর মধ্যে একটি বিমান কাশ্মীরে ভারত সীমান্তে পড়লেও অপরটি পড়ে পাকিস্তানের মধ্যে। ওই বিমানে থাকা পাইলটকে আটক করা হয়। পরে তার একটি ভিডিও প্রকাশ করা হয়।

পর ভারত সরকার তাদের একজন আহত বৈমানিক পাকিস্তানের হাতে আটক হয়েছে উল্লেখ করে এক বিবৃতিতে তাকে দ্রুত এবং নিরাপদে ফিরিয়ে দেওয়ার আহ্বান জানিয়েছিল। এর পরিপ্রেক্ষিতে পাকিস্তান জানায়, অভিনন্দনকে ফিরিয়ে দিলে যদি সংঘাত এড়ানো যায় তাহলে তারা তাকে ফেরত দেবে। পরে ইমরান খানও শান্তির বার্তা দিতে পাইলটকে মুক্তি দেওয়ার ঘোষণা দেন।

Development by: visionbd24.com