প্রতি ২ মিনিটে একজন এইচআইভি আক্রান্ত হচ্ছে

শুক্রবার, ৩০ নভেম্বর ২০১৮ | ৬:০০ পূর্বাহ্ণ | 796 বার

প্রতি ২ মিনিটে একজন এইচআইভি আক্রান্ত হচ্ছে

বর্তমানে প্রতি ২ মিনিটে একজন কিশোর বা কিশোরী এইচআইভিতে আক্রান্ত হচ্ছে। ভয়ঙ্কর মারণ ব্যাধি এইডসের কারণে ২০১৮ থেকে ২০৩০ সালের মধ্যে প্রায় ৩ লাখ ৬০ হাজার কিশোর-কিশোরীর মৃত্যু হতে পারে- এমন তথ্য জানিয়েছে জাতিসংঘ শিশু তহবিল-ইউনিসেফ।

সংস্থাটি বলছে, এই সময়ে এইচআইভি প্রতিরোধ, পরীক্ষা-নিরীক্ষা ও চিকিৎসা প্রকল্পে বাড়তি বিনিয়োগ করা না হলে প্রতিদিন ৭৬ জন কিশোর-কিশোরীর মৃত্যু হবে। বৃহস্পতিবার (২৯ নভেম্বর) যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক থেকে প্রকাশিত ইউনিসেফের নতুন এক প্রতিবেদনে এ তথ্য দেওয়া হয়েছে।

প্রতিবেদনে এইচআইভি সংক্রমণ ও এইডস-সম্পর্কিত মৃত্যু কমানোয় ধীরগতির তথ্যের প্রেক্ষাপটে কিশোর-কিশোরীদের চিকিৎসা ও প্রতিরোধমূলক কর্মসূচি জোরদার করার আহ্বান জানিয়েছে ইউনিসেফ।

‘শিশু, এইচআইভি ও এইডস: ২০৩০ সালের বিশ্ব’ শীর্ষক ওই প্রতিবেদনে বলা হয়েছে, জনসংখ্যা বৃদ্ধির বর্তমান ধারা বজায় থাকলে এইচআইভিতে আক্রান্ত ০-১৯ বছর বয়সীদের সংখ্যা ২০৩০ সালের মধ্যে আনুমানিক ২ লাখ ৭০ হাজারে পৌঁছাবে।

এইডস-সম্পর্কিত কারণে মারা যাওয়া শিশু ও কিশোর-কিশোরীদের সংখ্যা ভবিষ্যতে কমবে। বর্তমানের ১ লাখ ১৯ হাজার থেকে ২০৩০ সালে তা ৫৬ হাজারে নেমে আসবে। তবে এই কমার হার খুবই ধীরগতির, বিশেষ করে কিশোর-কিশোরীদের ক্ষেত্রে।

Development by: visionbd24.com