প্রয়োজন আছে বলেই নতুন ব্যাংকের অনুমোদন : অর্থমন্ত্রী

সোমবার, ১৮ ফেব্রুয়ারি ২০১৯ | ৭:৪১ অপরাহ্ণ | 198 বার

প্রয়োজন আছে বলেই নতুন ব্যাংকের অনুমোদন : অর্থমন্ত্রী

দেশে নতুন ব্যাংকের প্রয়োজন আছে বলেই অনুমোদন দেওয়া হয়েছে বলে মন্তব্য করেছেন অর্থমন্ত্রী আ হ ম মোস্তফা কামাল। তিনি বলেন, কেন্দ্রীয় ব্যাংক যেহেতু অনুমোদন দিয়েছে তাদের প্রয়োজন না থাকলে এ কাজ করতো না। কেন্দ্রীয় ব্যাংক হয়তো প্রয়োজন অনুভব করেই অনুমোদন দিয়েছে।

সোমবার (১৮ ফেব্রুয়ারি) সচিবালয়ে ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে যোগদানের আগে অনুমোদন পাওয়া নতুন তিন ব্যাংকের বিষয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন। মন্ত্রী বলেন, আমি মনে করি কেন্দ্রীয় ব্যাংক এবং সংশ্লিষ্ট যারা আছেন তারা সম্পূর্ণ বিচার বিশ্লেষণের ভিত্তিতেই নতুন ব্যাংকগুলোর অনুমোদন দিয়েছেন। তবে ব্যাংকগুলোকে সঠিকভাবে পরিচালনার জন্য এখন থেকেই প্রয়োজনীয় বিভিন্ন শর্ত দেওয়া হবে।

দেশে ব্যাংকের সংখ্যা নিয়ে এক প্রশ্নের জবাবে মন্ত্রী আরো বলেন, বাংলাদেশে কয়টি ব্যাংক আছে সেটা বড় কথা নয়। ব্যাংকগুলো যদি স্বাভাবিকভাবে চলে, নিয়মনীতি মেনে চলে এবং ব্যাংক যে উদ্দেশ্যে করা সে অনুযায়ী যদি গ্রাহকদের সেবা দিতে পারে, আর নিয়মের মধ্যে থাকতে পারে তাহলে সংখ্যা নিয়ে আমি চিন্তিত নই।

রোববার (১৭ ফেব্রুয়ারি) নতুন তিন ব্যাংক (পিপলস, সিটিজেন, বেঙ্গল) অনুমোদনের ফলে দেশে সব মিলিয়ে তফসিলি ব্যাংকের সংখ্যা দাঁড়াল ৬২টিতে। যার ১৩টি আওয়ামী লীগ সরকারের টানা মেয়াদে অনুমোদন দেওয়া হয়েছে। অর্থমন্ত্রী বলেন, এই মুহূর্তে আমি নতুন তিন ব্যাংক নিয়ে পুরোপুরি অবহিত নই। তাই কোনো কথা বলবো না। তিনটি ব্যাংক সম্পর্কে আগে আমাকে জানতে হবে। আমি এখনও ভালো জানি না। সংশ্লিষ্ট অফিসারদের সঙ্গে আলাপ করে বিস্তারিত তথ্য জেনে নেবো। তারপর আপনাদের জানাবো।

Development by: visionbd24.com