বাংলাদেশকে হারিয়ে সুপার ফোরে আফগানিস্তান

বুধবার, ৩১ আগস্ট ২০২২ | ১১:৪৮ পূর্বাহ্ণ | 21 বার

বাংলাদেশকে হারিয়ে সুপার ফোরে আফগানিস্তান

জয় দিয়ে এবারের এশিয়া কাপের মিশন শুরু করেছিল আফগানিস্তান। নিজেদের প্রথম ম্যাচে প্রতিপক্ষ শ্রীলঙ্কাকে তারা উড়িয়ে দিয়েছিল ৮ উইকেটের বড় ব্যবধানে। মঙ্গলবার (৩০ আগস্ট) গ্রুপ পর্বের দ্বিতীয় ম্যাচে বাংলাদেশের বিরুদ্ধে ১২৮ রানের টার্গেটে ব্যাট করতে নেমে ৩ উইকেট হারিয়ে ৯ বল বাকি থাকতেই জয় তুলে নিয়ে মাঠ ছাড়লো রশিদ-নবীরা। ৭ উইকেটের জয়ে এশিয়া কাপের সুপার ফোর নিশ্চিত হলো আফগানদের। অন্যদিকে সুপার ফোরে যেতে হলে শেষ ম্যাচে শ্রীলঙ্কাকে হারাতে হবে বাংলাদেশকে। লঙ্কানদের কাছে হেরে গেলে বিদায় নিতে হবে খালি হাতে।

এদিন, শারজাহ ক্রিকেট স্টেডিয়ামে ‘বি’ গ্রুপে নিজেদের প্রথম ম্যাচে আফগানিস্তানের বিপক্ষে টস জিতে আগে ব্যাট করতে নামে বাংলাদেশ। কিন্তু শুরুতেই আফগানদের বোলিং তোপের মুখে পড়ে। ২৮ রানেই হারিয়ে বসে ৪ উইকেট। সেখান থেকে দলকে টেনে তোলার চেষ্টা করেন মাহমুদউল্লাহ ও আফিফ। এই জুটি দলীয় সংগ্রহে ২৫ রান যোগ করে। এরপর মাহমুদউল্লাহ ও মোসাদ্দেক ষষ্ঠ উইকেটে যোগ করেন ৩৬ রান। শেষ দিকে মোসাদ্দেক ও মাহেদী ৩৮ রান যোগ করেন দলীয় সংগ্রহে। তাতে ২০ ওভারে ১২৭ রানের সংগ্রহ পায় বাংলাদেশ। ব্যাট হাতে বাংলাদেশের মোসাদ্দেক চারটি চার ও ১ ছক্কায় সর্বোচ্চ ৪৮ রান করেন। মাহমুদউল্লাহ করেন ১ চারে করেন ২৫ রান। তৃতীয় সর্বোচ্চ ১৪ রান করেন শেখ মাহেদী। বল হাতে আফগানিস্তানের মুজিব উর রহমান ও রশিদ খান ৩টি করে উইকেট নেন।

জবাবে ব্যাট করতে নেমে প্রথম থেকেই উইকেট না হারিয়ে রানের ধারাবাহিকতা বজায় রাখেন দুই আফগান ওপেনার হজরতউল্লাহ জাজাই ও রহমানউল্লাহ গুরবাজ। তবে সাকিবের ৩য় ওভারে মুশফিকের করা স্ট্যাম্পিং-এ ১৮ বলে ১১ রান করে সাজ ঘরে ফেরেন গুরবাজ। নতুন ব্যাটার ইব্রাহীম জাদরানকে নিয়ে ধীর গতিতে এগিয়ে যেতে থাকেন ওপেনার হজরতউল্লাহ জাজাই। তবে মোসাদ্দেকের ২য় ও ইনিংসের দশম ওভারে এলবিডাব্লিউর ফাদে পরে ২৬ বলে ২৩ রান করে ফিরে যান এ ব্যাটার। দলীয় ৬২ রানের মাথায় সাইফুদ্দিনের শিকার হোন আফগান অধিনায়ক মোহাম্মদ নবী। এরপর জুটি বাঁধেন ইব্রাহিম জাদরান ও নাজিবুল্লাহ জাদরান। যদিও ১৬ ওভার পর্যন্ত ম্যাচের নিয়ন্ত্রণ বাংলাদেশের হাতেই ছিল। কিন্তু মুস্তাফিজের করা ১৭তম ওভারে ২ ছক্কায় ১৭ রান ও সাইফ উদ্দিনের করা ১৮তম ওভারে ২ চার ও ২ ছক্কায় ২২ রান নিয়ে ম্যাচ বের করে ফেলেন দুই জাদরান। চতুর্থ উইকেটে তারা দুজন বাংলাদেশের বোলারদের শাসন করেন। মাত্র ৩৩ বলে ৬৩ রানের জুটি গড়ে দলকে জিতিয়ে মাঠ ছাড়েন তারা। ইব্রাহিম ৪১ বলে ৪ চারে ৪৩ ও নাজিবুল্লাহ মাত্র ১৭ বলে ১ চার ও ৬ ছক্কায় ৪২ রানে অপরাজিত থাকেন। তাদের ব্যাটের ওপর ভর করে লক্ষ্যে পৌঁছে যায় আফগানিস্তান। বাংলাদেশের হয়ে সাকিব, মোসাদ্দেক ও সাইফুদ্দিন ১টি করে উইকেট নেন।

Development by: visionbd24.com