বাঙালি জাতির বীরত্বের এক অবিস্মরণীয় দিন ১৬ ডিসেম্বর

রবিবার, ১৬ ডিসেম্বর ২০১৮ | ১০:৫৬ পূর্বাহ্ণ | 689 বার

বাঙালি জাতির বীরত্বের এক অবিস্মরণীয় দিন ১৬ ডিসেম্বর

আজ মহান বিজয় দিবস। এ দিনটি হচ্ছে বাঙালি জাতির জীবনে চির অম্লান, চির স্মরণীয়; দিনটি গর্ব আর অহঙ্কারের। স্বাধীনতাকে অনুভবের আনন্দের দিন। বিজয়ের আনন্দে লাখো শহীদ, বীর ও বীরাঙ্গনাদের শ্রদ্ধা জানানোর দিন। বাঙালি জাতির হাজার বছরের শৌর্যবীর্য এবং বীরত্বের এক অবিস্মরণীয় দিন। কেননা এদিন পৃথিবীর মানচিত্রে আত্মপ্রকাশ করে বাংলাদেশ।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃতে নয় মাস সশস্ত্র মুক্তিযুদ্ধের পর ১৯৭১ সালের এই দিনে বিকেলে রেসকোর্স ময়দানে (বর্তমান সোহরাওয়ার্দী উদ্যানে) হানাদার পাকিস্তানী বাহিনী যৌথবাহিনীর কাছে আত্মসমর্পণ করে। ৪৭ বছর আগে এই দিন ঐতিহাসিক রেসকোর্স ময়দানে (বর্তমান সোহরাওয়ার্দী উদ্যান) বর্বর পাকিস্তানি বাহিনী হাতের অস্ত্র সমর্পন করে বীর বাঙালির সামনে। স্বাক্ষর করে তারা পরাজয়ের সনদে। দীর্ঘ নয় মাসের রক্তক্ষয়ী যুদ্ধের পর পরাজয় মেনে নিতে বাধ্য হয়েছিল হানাদাররা।

স্বাধীনতা অর্জিত হলেও গত ৪৭ বছর বাঙালি জাতির চলার পথ মসৃণ ছিল না। মুক্তিযুদ্ধের চেতনায় দেশ গড়ার প্রক্রিয়ায় হঠাৎই সামনে চলে এসেছে কখনও সামরিক শাসন, কখনও গণতন্ত্রের জন্য সংগ্রাম। মুক্তিযোদ্ধা, গবেষক ও সাংস্কৃতিক ব্যক্তিত্বরা বলছেন, এবারের বিজয় দিবস স্বতন্ত্র। অনেকগুলো প্রশ্ন উত্থাপিত হওয়ায় অনেক প্রশ্নের জবাবও পেয়েছে জাতি। এসব ভাবনা নিয়েই আজ সকাল থেকে সারাদেশে পথে নামবে উৎসবমুখর মানুষ। শহীদদের স্মরণ করে বিনম্র শ্রদ্ধায় নত হবে মাথা, স্মৃতিসৌধ ভরিয়ে দেবে ফুলে ফুলে। পতাকায় সজ্জিত হবে রাজধানীসহ দেশের বড় শহরগুলোর প্রধান সড়ক।

Development by: visionbd24.com