বিনা পরিশ্রমে কাজের অ্যাপ ‘চ্যাটজিপিটি’

মঙ্গলবার, ১৭ জানুয়ারি ২০২৩ | ৭:০৫ অপরাহ্ণ | 26 বার

বিনা পরিশ্রমে কাজের অ্যাপ ‘চ্যাটজিপিটি’

ওপেনএআই (OpenAI) নামে একটি সংস্থা চ্যাটজিপিটি (ChatGPT) নামে একটি লার্জ ল্যাঙ্গুয়েজ অ্যাপ মডেল তৈরি করেছে। এক কথায় এটা একটা আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স টুল। যা ব্যবহার করে এমন অনেক কাজ মুহূর্তে করা সম্ভব যা করতে আগে ঘণ্টার পর ঘণ্টা সময় লাগত। যেমন ধরুন আপনি কোনও নির্দিষ্ট বিষয়ে প্রতিবেদন লিখতে চান, তাহলে আপনাকে সেই কাজ করে দেবে এই ‘এআই’ টুল। অথবা ধরুন আপনি কোথাও ঘুরতে যেতে চান কিন্তু কোথা কোথায় যাবেন বুঝতে পারছেন না। পুরো প্ল্যান ছকে দেবে চ্যাটজিপিটি অ্যাপ। অথবা মনে করুন আপনি সফটওয়্যার ইঞ্জিনিয়ার ও কোনও একটি কাজে কোডিং করতে চান, সেই কাজেও পারদর্শী ইন্টারনেটের নয়া সেনসেশন। এক কথায় জুতো সেলাই থেকে চণ্ডীপাঠ, সবই চ্যাটজিপিটি অ্যাপ’র নখদর্পনে।

কী ভাবে কাজ করে এই অ্যাপ
ট্রান্সফরমার জেনারেটর টেক্সট নামে একটি নিউরাল নেটওয়ার্ক আর্কিটেকচারের উপরে কাজ করে চ্যাটজিপিটি। ইন্টারনেটের সবথেকে বড় ডেটাসেট ব্যবহার করে এই মডেলের প্রশিক্ষণ করেছে ওপেনএআই (OpenAI)। সাধারণ মানুষ যে ভাষায় কথা বলে সেই ভাষা বুঝে নিতে পারদর্শী এই টুলটি। যা ব্যবহার করতে আপনাকে অফিশিয়াল ওয়েবসাইট chat.openai.com/chat ওপেন করতে হবে। নিজের অ্যাকাউন্ট তৈরি করে লগ ইন করলেই খুলে যাবে একটি চ্যাট ইন্টারফেস। এর পরে আপনি যে বিষয়ে নির্দেশ দেবেন সেই কাজ মুহূর্তে করে দেবে এই আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স টুল।

এই অ্যাপ ব্যবহারে খরচ কত
সম্পূর্ণ বিনামূল্যে ব্যবহার করা যাচ্ছে চ্যাটজিপিটি অ্যাপ। তবে নিজের অ্যাকাউন্ট তৈরি করে লগ ইন করতে হবে। এখনও এই প্রতিবেদন প্রকাশ করার সময় পর্যন্ত চ্যাটজিপিটি অ্যাপ ব্যবহারে এক টাকাও খরচ হচ্ছে না। তবে কয়েকটা রিপোর্টে জানানো হয়েছে ভবিষ্যতে এই টুল ব্যবহারে প্রিমিয়াম সাবস্ক্রিপশন কিনতে হতে পারে। যদিও এই বিষয়ে ওপেনএআই এর তরফ থেকে এখনও কিছুই জানানো হয়নি। সম্পূর্ণ ওপেন সোর্স এই টুলের সোর্স কোড বিনামূল্যে গিটহাব (GitHub) থেকে ডাউনলোড করা যাচ্ছে।

এই অ্যাপ তথ্য কতটা ভরসা যোগ্য?
এই অ্যাপে ২০২০ সাল পর্যন্ত ইন্টারনেটের তথ্য রয়েছে। এর পরের কোনও বিষয় জানা নেই এই ‘এআই’ টুলের। এছাড়াও কিছু তথ্য সঠিকভাবে জানাতে পারে না চ্যাটজিপিটি অ্যাপ। তাই এই টুল থেকে পাওয়া তথ্য যাচাই করে নেওয়া প্রয়োজন।

ইন্টারনেট ছাড়া চ্যাটজিপিটি অ্যাপ ব্যবহার সম্ভব?
এখনও পর্যন্ত অ্যাপটি ব্যবহারের জন্য ইন্টারনেট কানেকশন বাধ্যতামূলক। অফলাইনে এই টুল ব্যবহার করা যাবে না। তাই ChatGPT ব্যবহার করতে ইন্টারনেট কানেকশন থাকতেই হবে।

অ্যাপটি কী মাইক্রোসটের তৈরি?
অ্যাপটি তৈরি করে করেছে ওপেনএআই (OpenAI) নামে একটি সংস্থা। এই কোম্পানিতে মাইক্রোসফটের (Microsoft) এর লগ্নি রয়েছে। এই সময়

Development by: visionbd24.com