বিশাল এক পরাজয় বৃটিশ প্রধানমন্ত্রীর

বুধবার, ১৬ জানুয়ারি ২০১৯ | ১১:১১ পূর্বাহ্ণ | 621 বার

বিশাল এক পরাজয় বৃটিশ প্রধানমন্ত্রীর

ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) সঙ্গে সম্পর্ক বিচ্ছেদের যে পরিকল্পনা পার্লামেন্টে উপস্থাপন করেছিলেন ব্রিটিশ প্রধানমন্ত্রী তেরেসা মে, তাতে ৬৫০ সদস্যের পার্লামেন্টে বিপক্ষে ভোট পড়েছে ৪৩২ এবং পক্ষে ভোট পড়েছে মাত্র ২০২টি। ফলে ব্রিটেনের প্রধানমন্ত্রীর ব্রেক্সিট চুক্তিটি ২৩০ ভোটের বিশাল ভোটের ব্যবধানে নাকচ করে দিয়েছেন পার্লামেন্টের সদস্যরা।

শুধু তাই নয়, ব্রেক্সিট ইস্যুতে ভোটাভুটিতে ১১৮ জন এমপি বিরোধী দলের সঙ্গে তেরেসা মে-এর চুক্তির বিপক্ষে ভোট দিয়েছেন। এরপর বিবিসি জানিয়েছে, দেশটির প্রথম কোনো ক্ষমতাসীন সরকার পার্লামেন্টে এত বড় পরাজয়ের মুখোমুখি হলো।

২০১৯ সালের ২৯ মার্চের মধ্যে যুক্তরাজ্যের ইউরোপীয় ইউনিয়ন ছেড়ে আনুষ্ঠানিকভাবে বের হয়ে যাওয়ার কথা। পরবর্তী সম্পর্কের রূপরেখা নিয়ে জোটটির সঙ্গে একটি চুক্তিতে পৌঁছেছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী তেরেসা মে।

পার্লামেন্টে সেই চুক্তি অনুমোদনের বাধ্যবাধকতায় মঙ্গলবার ভোটাভুটি অনুষ্ঠিত হয়। যেখানে ব্রেক্সিট চুক্তি নিয়ে পার্লামেন্টের ভোটাভুটিতে বড় ধরনের ব্যবধানে হার প্রধানমন্ত্রী তেরেসা মে’র।

বিবিসি বলছে, পার্লামেন্টে পরাজয়ের পর লেবার পার্টি নেতা জেরেমি করবিন এখন সরকারের ওপর একটি অনাস্থা প্রস্তাব উত্থাপন করেছেন, যা দেশটিতে একটি সাধারণ নির্বাচনে গড়াতে পারে।

যদিও তেরেসা মে জানিয়েছেন, এই প্রস্তাবের বিষয়ে বুধবার তিনি বিতর্কে অংশ নিতে পারেন।

করবিন বলছেন, এই সরকারের পরিষ্কার অদক্ষতার ব্যাপারে কমন্স সদস্যদের মতামত জানানোর সুযোগ করে দেবে এই আস্থা ভোট।

তবে ডেমোক্রেটিক ইউনিয়নিস্ট পার্টির একটি সূত্র বিবিসি সংবাদদাতাকে জানিয়েছে যে, আস্থা ভোটের ক্ষেত্রে তারা তেরেসা মে’কে সমর্থন করবেন।

Development by: visionbd24.com