বিশ্ব দরবারে আরও প্রভাবশালী শেখ হাসিনা

বৃহস্পতিবার, ০৬ ডিসেম্বর ২০১৮ | ১০:৪০ পূর্বাহ্ণ | 616 বার

বিশ্ব দরবারে আরও প্রভাবশালী শেখ হাসিনা

বিশ্ব দরবারে আরও ক্ষমতাশীল বলে বিবেচিত হলেন বাংলাদেশের বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। যুক্তরাষ্ট্রের বিখ্যাত ফোর্বস ম্যাগাজিন বিশ্বের একশ ক্ষমতাধর নারীর তালিকায় এ বছর তাকে ২৬তম স্থানে রেখেছে। মঙ্গলবার এই তালিকা প্রকাশ করে প্রতিষ্ঠানটি।

ফোর্বস-এর করা এ বছরের তালিকায় সবচেয়ে উপরের স্থানে রয়েছে জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা মেরকেলের নাম। এরপর দ্বিতীয় স্থানে রয়েছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী টেরিসা মে। আর তৃতীয় স্থানটি দখল করেছেন আন্তর্জাতিক মুদ্রা তহবিল(আইএমএফ)-এর ব্যবস্থাপনা পরিচালক ক্রিস্টিন লগার্ড।

প্রতি বছর ফোর্বস-এর করা এই তালিকায় ধারাবাহিক উন্নতি ঘটেছে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার। গত তিন বছরের পরিসংখ্যান ঘাটলে দেখা যায়, ২০১৫ সালে তিনি ছিলেন এই তালিকার ৫৯ নম্বরে। ২০১৬ সালে এ লাফে উঠে আসেন ৩৬ নম্বরে। ২০১৭ সালে ছয় ধাপ এগিয়ে ৩০-এ এবং এবার আরও চার ধাপ এগিয়ে ২৬ নম্বরে।

শুধু ফোর্বস নয়, চলতি বছরের এপ্রিলে বিখ্যাত টাইম ম্যাগাজিনে প্রকাশিত বিশ্বের ১০০ জন প্রভাবশালী ব্যক্তির তালিকায়ও নাম ছিল শেখ হাসিনার। এ ছাড়া গত কয়েক বছরে বিদেশের মাটি থেকে বহু নামিদামি সম্মাননা ও খেতাব তিনি অর্জন করেছেন। মিয়ানমার থেকে পালিয়ে আসা দশ লাখেরও বেশি রোহিঙ্গাকে আশ্রয় দিয়ে হয়েছেন ‘মাদার অব হিউমিনিট’।

Development by: visionbd24.com