ব্রেক্সিট নিয়ে থেরেসা মে’কে খুঁজতে হবে নতুন পথ

বৃহস্পতিবার, ১৭ জানুয়ারি ২০১৯ | ১০:০০ পূর্বাহ্ণ | 537 বার

ব্রেক্সিট নিয়ে থেরেসা মে’কে খুঁজতে হবে নতুন পথ

ব্রেক্সিট ইস্যুতে পার্লামেন্টে অনুষ্ঠিত ভোটে বিপর্যয়ের পর আস্থা ভোটে কোনোমতে টিকে থাকলেও ব্রেক্সিট বাস্তবায়নে প্রধানমন্ত্রী থেরেসা মে’কে খুঁজতে হবে নতুন পথ। পার্লামেন্টে অনুষ্ঠিত ভোটাভুটিতে ১৯ ভোটের ব্যবধানে জয়ী হয় থেরেসা মে সরকার। অল্পের মধ্য দিয়ে জয় পেলেও এ্ই জয় ব্রেক্সিট ইস্যুতে যুগান্তকারী প্রভাব ফেলবে বলে মনে করেন বিশ্লেষকরা।

ব্রিটিশ পার্লামেন্টের ইতিহাসের সবচেয়ে বড় হারের স্বাদ নেওয়ার এক দিন পরেই প্রধানমন্ত্রী থেরেসা মে’কে নতুন পরীক্ষার মুখোমুখি হতে হয়। ব্রেক্সিট চুক্তি বাস্তবায়নে থেরেসা মে সরকারের নতুন রূপরেখার মাধ্যমে ইতিবাচক পদক্ষেপ নিতে পারে – এমন আস্থায় হয়তো প্রতিফলিত হয়েছে বুধবার অনুষ্ঠিত এই জয়ে। শুধু তাই নয়, অনিশ্চয়তা থেকে বের হয়ে নতুন আশার আলো দেখতে পাবে ব্রিটেনবাসী – এমনটি মনে করছেন কনজারভেটিভ দলীয় এই নেতা।

তবে, এই জয়ের ফলে থেরেসা মে নতুন করে ব্রেক্সিট চুক্তির সময়সীমা ও দর কষাকষির নতুন সুযোগ পাবে বলে মনে করছেন অনেকে। মঙ্গলবারের ভোটের ফল যেমন আগে থেকে অনুমান করা যাচ্ছিল, তেমনি বুধবারের ভোটের ফলও অনেকটা অনুমিতই ছিল।

বিচ্ছেদের আগে নানা সমীকরণের মাঝেও দ্বিতীয় গণভোটের দিকে সমর্থন জানাচ্ছে অনেক ব্রিটিশ জনগণ।
একজন বলেন, ‘আরেকটি গণভোটের দাবি নিয়ে আমরা আজ রাস্তায় নেমেছি। গত অক্টোবরেও সাত হাজার মানুষ এই আন্দোলনে শরীক হয়। এখনো আরও অনেকে সেই দলে যোগ দিচ্ছে।

২০১৬ সালের ২৩ জুন যুক্তরাজ্যে এক গণভোটে ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে দেশটির চার দশকের সম্পর্ক বিচ্ছেদের রায় হয়। আগামী ২৯ মার্চ ব্রিটেন ইউরোপ থেকে বেরিয়ে যাওয়ার সব প্রস্তুতি চূড়ান্ত করতে হবে। তবে, ব্রেক্সিট প্রশ্নে আরেকটি প্রস্তাব আগামী সোমবার সামনে আনার কথা বলেছেন প্রধানমন্ত্রী থেরেসা মে। তবে সেই প্রস্তাব কেমন হবে, তা এখনও স্পষ্ট নয়।

Development by: visionbd24.com