মহাসড়কে দুর্ঘটনা কমছেই না

শনিবার, ০৯ ফেব্রুয়ারি ২০১৯ | ২:১২ অপরাহ্ণ | 580 বার

মহাসড়কে দুর্ঘটনা কমছেই না

দেশের মহাসড়কের মান উন্নয়ন হলেও সার্ভিস লেন না থাকা, মহাসড়কে অনাকাঙ্ক্ষিত যানবাহনের অবাধ বিচরণ, আর আঞ্চলিক মহাসড়কের প্রতি নজরদারি না থাকায় কমছে না দুর্ঘটনা। পরিসংখ্যান বলছে গত জানুয়ারি মাসেই মহাসড়কে ৩৬১টি দুর্ঘটনায় প্রাণ হারিয়েছেন ৪০০ জন আর হতাহতের সংখ্যা ৬৩১।

বিশেষজ্ঞরা বলছেন, অবকাঠামোগত উন্নয়নের পাশাপাশি নিয়ন্ত্রণ রাখতে হবে গতির আর ছোট পরিবহনের চলাচলের। এজন্য সবার আগে প্রয়োজন সার্ভিস লেনের। সড়ক ও জনপদ বিভাগ বলছে, দুর্ঘটনা নিয়ন্ত্রণে ধীরে ধীরে মহাসড়ক নেটওয়ার্ক একটি কাঠামোতে নিয়ে আসার পরিকল্পনা নেয়া হচ্ছে।

অনেকটাই বদলে গেছে এখন মহাসড়কের চিত্র। ঢাকা- চট্টগ্রাম, ঢাকা- টাঙ্গাইল, কিংবা ঢাকা-ময়মনসিংহের চার লেনের কাজ প্রায় শেষ। তবু যেন লাগাম টেনে ধরে রাখা যাচ্ছে না দুর্ঘটনার। কেবল গত মাসেই মহাসড়কে ৩৬১টি দুর্ঘটনায় প্রাণ হারিয়েছেন ৪০০ জন, আহত হয়েছেন ৬৩১। এর মধ্যে ৫৭ শতাংশ দুর্ঘটনাই ঘটেছে আঞ্চলিক ও আন্তঃজেলা মহাসড়কে।

আর এসব দুর্ঘটনার মধ্যে মুখোমুখি সংঘর্ষ ৫৭টি, পার্শ্ববর্তী বস্তুর সঙ্গে ধাক্কায় ১২টি, পথচারীকে আঘাত ১১৬টি, নিয়ন্ত্রণ হারিয়ে দুর্ঘটনা ৩৭টি, ওভারটেকিং এর কারণে ২৫টি আর পেছন থেকে ধাক্কায় ৯৩টি দুর্ঘটনা ঘটেছে। এসব দুর্ঘটনা মহাসড়কে হলেও আক্রান্ত যানবাহনের মধ্যে বাস-ট্রাকের পাশাপাশি আধিক্য রয়েছে অটোরিক্সা, নসিমন, মোটরসাইকেল ট্রাক্টরসহ মহাসড়কে অবস্থিত যানবাহনের।

বুয়েট এআরআই অধ্যাপক সাইফুন নেওয়াজ বলেন, লোকাল যানবাহন বিকল্প রাস্তার অভাবে মহাসড়ক ব্যবহার করছে। অন্য রাস্তাগুলোতে ফোকাস কম থাকায় সেখানেও দুর্ঘটনা ঘটছে। এই এই ধরণের স্থান রয়ে গেছে। বিশেষজ্ঞরা বলছেন, রক্ষা করতে হবে মহাসড়কগুলোর নিজস্ব বৈশিষ্ট্য। দৃষ্টি দিতে হবে আঞ্চলিক মহাসড়কের দিকেও।

স্রোতা আহ্বায়ক ড. হোসেন জিল্লুর রহমান বলেন, আমাদের হাইওয়ের ডেফিনেশন হচ্ছে এক্সেজ কন্ট্রোল। আমাদের এখানে হাইওয়ে মানে একটা বড় রাস্তা। রোড সাইড ইকোনোমি নিয়ে চিন্তা করতে হবে। আমরা শুধু ঢাকা- চট্টগ্রাম সড়কের দিকে নজর দিলে হবে না। চট্টগ্রাম-কক্সবাজারে সার্ভিসগুলো আমাদের নজরে নেই।

নিজেদের সীমাবদ্ধতার কথা জানিয়ে কর্তৃপক্ষ বলছে নতুন পরিকল্পনায় স্থান পাচ্ছে এসব প্রতিবন্ধকতা। দেশের চারটি জাতীয় মহাসড়ক চার লেনে উন্নিতর কাজ প্রায় শেষ হলেও সার্ভিস লেন রয়েছে কেবল ঢাকা-টাঙ্গাইল মহাসড়কে।

Development by: visionbd24.com