মারা গেলেন প্রিন্স তালাল বিন আজিজ

রবিবার, ২৩ ডিসেম্বর ২০১৮ | ১০:০০ পূর্বাহ্ণ | 667 বার

সৌদি আরবের আল সাউদ পরিবারের সিনিয়র সদস্য প্রিন্স তালাল বিন আব্দুল আজিজ মারা গেছেন। ৮৭ বছর বয়সে শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন দেশটির সংস্কারপন্থী এই প্রিন্স। শনিবার (২২ ডিসেম্বর) দেশটির রাজপরিবার থেকে বিষয়টি জানানো হয়েছে।

ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স জানায়, সৌদি ধনকুবের আলওয়ালিদ বিন তালালের বাবা প্রিন্স তালাল বিন আব্দুল আজিজ বেশ কয়েক বছর ধরে অসুস্থ ছিলেন। রিয়াদের একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় শনিবার (২২ ডিসেম্বর) তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। ১৯৫০ থেকে ১৯৬০ সালের মধ্যে তিনি যোগাযোগ এবং অর্থমন্ত্রীসহ সৌদি আরব সরকারের গুরুত্বপূর্ণ পদে ছিলেন।

দেশটির সাংবিধানিক সংস্কার দাবি করায় ১৯৬০ সাল থেকে তালাল বিন আব্দুল আজিজ নির্বাসিত জীবনযাপন করেন। সেসময় মিসরীয় প্রেসিডেন্ট গামাল আবদেল নাসেরের সঙ্গে এক হয়ে সৌদি আরবের সাংবিধানিক পরিবর্তন দাবির কারণে তার পাসপোর্ট বাতিল করে সৌদি কর্তৃপক্ষ। এরপর ফয়সাল বিন আব্দুল আজিজ আল-সৌদ বাদশা হওয়ার পর ১৯৬৪ সালে দেশে ফিরে আসেন তিনি।

২০১১ সালে তিনি অ্যালিজিয়েন্স পরিষদ থেকে পদত্যাগ করেন। সৌদি নারীদের গাড়ি চালানো ও কর্মক্ষেত্রে অংশগ্রহণের অনুমতির পক্ষে অবস্থান ছিলো তার। রোববার (২৩ ডিসেম্বর) তার জানাজা অনুষ্ঠিত হবে।

Development by: visionbd24.com