মোদিকে আবারও ক্ষমতায় দেখতে চায় পাকিস্তানের আইএসআই!

রবিবার, ৩১ মার্চ ২০১৯ | ৯:৪৬ পূর্বাহ্ণ | 264 বার

মোদিকে আবারও ক্ষমতায় দেখতে চায় পাকিস্তানের আইএসআই!

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে আবারও ক্ষমতায় দেখতে চায় পাকিস্তানের সামরিক গোয়েন্দা সংস্থা ইন্টার-সার্ভিসেস ইন্টেলিজেন্স (আইএসআই)।

সম্প্রতি ভারতীয় গোয়েন্দা সংস্থা রিসার্চ অ্যান্ড অ্যানালাইসিস উইংয়ের (র) প্রধান এএস দুলাত এবং পাকিস্তান আইএসআইয়ের সাবেক প্রধান লে. জেনারেল আসাদ দুররানি যৌথভাবে একটি বই লিখেছেন। দুই দেশের সাবেক দুই গোয়েন্দা প্রধানের যৌথভাবে লেখা ‘দ্য স্পাই ক্রনিক্যালস’ শিরোনামে এই বইয়ে এ বিষয়ে বিস্তারিত আলোচনা করেছেন।

আইএসআইয়ের সাবেক প্রধান লে. জেনারেল আসাদ দুররানির মতে, ভারত-পাকিস্থানের আন্তঃসীমান্ত উত্তেজনা ও সংঘাত এখনই বন্ধ করা উচিত।

পাকিস্তানের এই সাবেক গোয়েন্দা প্রধান আরও বলেন, কাশ্মীর বিতর্কের প্রত্যক্ষ কোনো সমাধান নেই। বিভক্তি কিংবা যৌথভাবে কাশ্মীর শাসন কিংবা অন্য কোন ফরমূলা; যা নিয়ে অতীতে আলোচনা হয়েছে, এখানে প্রত্যক্ষ এবং ক্রমবর্ধমান অ্যাপ্রোচ হতে পারে। দ্বিপাক্ষিক বাণিজ্য কিংবা বাস চালুর মতো ছোট ছোট পদক্ষেপ নেয়া যেতে পারে।

এছাড়াও তাদের বইয়ে দুই দেশের মাঝে বিদ্যমান উত্তেজনাপূর্ণ সম্পর্ক, কাশ্মীর সঙ্কট, কারগিল অপারেশন, অ্যাবোটাবাদে ওসামা বিন লাদেনকে হত্যায় মার্কিন নেভি সিলের অভিযান, কুলভূষণ যাদব গ্রেফতার, হাফিজ সাইদ, বুরহান ওয়ানী-সহ অন্যান্য দ্বিপাক্ষিক নানা বিষয় তুলে ধরেছেন দেশ দুইটির সাবেক দুই গোয়েন্দা প্রধান।

Development by: visionbd24.com