যত বাধাই আসুক রাসায়নিক গুদাম সরানো হবে : প্রধানমন্ত্রী

বৃহস্পতিবার, ০৭ মার্চ ২০১৯ | ৫:০১ অপরাহ্ণ | 594 বার

যত বাধাই আসুক রাসায়নিক গুদাম সরানো হবে : প্রধানমন্ত্রী

যত বাধাই আসুক, পুরান ঢাকার আসাবিক এলাকা থেকে দাহ্য রাসায়নিকের গুদাম সরানো হবে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বৃহস্পতিবার নিজের কার্যালয়ে ঢাকা উত্তর সিটির নতুন মেয়র এবং দুই সিটির নতুন ওয়ার্ডের কাউন্সিলরদের শপথ অনুষ্ঠানে এ কথা বলেন তিনি। প্রধানমন্ত্রী বলেন, এখানে শোরুম রাখতে পারবে— যে পণ্য তারা উপাদন করবে তারা তা বিক্রি করতে পারবেন। কিন্তু গোডাউনের জন্য আমরা সম্পূর্ণ আলাদা জায়গা করে দেব। যেখানে নিরাপদে দাহ্য পদার্থগুলি রাখতে হবে।

প্রধানমন্ত্রী বলেন, কিছু দিন আগে যে আগুনটা লাগল… এটা অত্যন্ত দুঃখজনক। কাজেই এখানে দাহ্য পদার্থ থাকতে পারবে না। পুরান ঢাকার ব্যবসায়ীদের উদ্দেশ্যে তিনি বলেন, তাদের ব্যবসা আমরা নষ্ট করতে চাই না— কিন্তু যেখানে বসতি সেখানে গোডাউন তারা রাখতে পারবেন না। প্রধানমন্ত্রী বলেন, যে জিনিসটায় আগুন লাগতে পারে— এতবড় একটা ক্ষতি…. একবার নিমতলী হয়ে গেল। দ্বিতীয়বার আবার এই একটা ঘটনা। কতগুলি মানুষের জীবন চলে গেল। কাজেই এইখানে যে যত বাধাই দিক- কোনো বাধাই আমরা মানব না। আমরা কিন্তু সেটা নিয়ে যাব।

চুড়িহাট্টায় অগ্নিকাণ্ডে অন্তত পাঁচটি ভবন পুড়ে যায় যেগুলোতে প্লাস্টিক দ্রব্য, রাসায়নিক কিংবা প্রসাধন সামগ্রীর গুদাম ছিল। নয় বছর আগে নিমতলীতে অগ্নিকাণ্ডে শতাধিক মানুষের প্রাণহানির পরও পুরান ঢাকার সব রাসায়নিকের গুদাম সরিয়ে ফেলার সুপারিশ করা হয়েছিল। সেই উদ্যোগ নেয়া হলেও ব্যবসায়ীদের অসহযোগিতায় তা সম্ভব হয়নি।

Development by: visionbd24.com