সংসদে বিরোধী দলে থাকা নিয়ে ১৪ দলে মতভেদ

শুক্রবার, ১৮ জানুয়ারি ২০১৯ | ৪:৩৫ অপরাহ্ণ | 432 বার

সংসদে বিরোধী দলে থাকা নিয়ে ১৪ দলে মতভেদ

সংসদে বিরোধী দলের ভূমিকায় থাকার ব্যাপারে কোনো আলোচনাই হয়নি জানিয়ে ১৪ দলের শরিকরা বলছেন, এ বিষয়ে আওয়ামী লীগ সাধারণ সম্পাদকের বক্তব্য চূড়ান্ত সিদ্ধান্ত নয়। ওবায়দুল কাদেরের ব্যক্তিগত মতামত জোটে কোনো প্রভাব ফেলবে না বলেও মনে করছেন নেতারা।
নতুন বছরের শুরুতে টানা তৃতীয়বারের মত সরকার গঠন করে ক্ষমতাসীন আওয়ামী লীগ। চমকে ঠাসা এ মন্ত্রিসভায় নেই আওয়ামী লীগের দীর্ঘ দিনের শরীক ১৪ দলের কোনো প্রতিনিধি। সরকার গঠনের ১০ দিনের মাথায় আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, সংসদে বিরোধী পক্ষে থাকবে ১৪ দল।
এ বক্তব্যের সমালোচনা করে জাসদ আম্বিয়া অংশের সাধারণ সম্পাদক নাজমুল হক প্রধান বলেন, আদর্শগত জোটের রাজনীতিতে তার এ মন্তব্য অমূলক। তিনি বলেন, আমরা তো রাজনীতি করি। সরকারের কাজের উপর নির্ভর করবে আমাদের ভূমিকা কি হবে।
২০০৮ এবং ২০১৪ তে মাঠের রাজনীতি থেকে শুরু করে সংসদ এবং সরকারে আওয়ামী লীগের সঙ্গে যুথবদ্ধ ছিল জাসদ ইনুর একাধিক এমপি মন্ত্রী। এ অংশের সাধারণ সম্পাদক শিরীন আখতার মনে করেন, বিরোধী পক্ষে থাকা নিয়ে ওবায়দুল কাদেরের বক্তব্য একান্তই ব্যক্তিগত। তিনি বলেন, আমরা মনে করি এই জোট থাকবে। জোটের সবাই মিলে আলোচনা করে এ ব্যাপারে সিদ্ধান্ত নেয়া হবে।
সরকারের শেষ মেয়াদে পূর্ণ মন্ত্রিত্ব নিয়ে একাদশ সংসদ নির্বাচনেও নৌকা প্রতীক নিয়ে প্রতিদ্বন্দ্বিতা করেছেন রাশেদ খান মেনন। তিনি বললেন, এ বিষয়ে এখনও সিদ্ধান্ত হয়নি। শরিকও হবো আবার বিরোধীও হবো, এ দুটো তো মেলে না, হাস্যকর হয়ে যায়।
আলোচনার মাধ্যমে সিদ্ধান্ত হলে সংসদে বিরোধী দল হিসেবে থাকতে আপত্তি নেই বলেও জানায় ১৪ দলের নেতারা।

Development by: visionbd24.com