সাড়া ফেলেছে সিয়াম-পূজা জুটির ঈদের ছবি শান

শনিবার, ১৪ মে ২০২২ | ৬:২৮ পূর্বাহ্ণ | 16 বার

সাড়া ফেলেছে সিয়াম-পূজা জুটির ঈদের ছবি শান

ঈদে দেশজুড়ে মুক্তি পেয়েছে বিগ বাজেটের সিনেমা -শান’। এরইমধ্যে নির্মাতা এম রহিম পরিচালিত সিনেমাটির চারিদিকে এখন জয়জয়কার অবস্থা। আজাদ খান এর মনোমুগ্ধকর গল্পে, জাজ মাল্টিমিডিয়ার সার্বিক তত্ত্বাবধানে শান’ সিনেমাটি এখন পর্যন্ত মাত্র এক সপ্তাহে বিপুল সংখ্যক প্রায় ৩৪ টি সিনেমা হলে বেশ ভালোই চলছে, দারুণ অভাবনীয় সাড়া পড়েছে। দেশের বিভিন্ন সিনেমা হলে দর্শকের ভিড়, হলভর্তি দর্শকের উল্লাসে বলা যায় হিট হতে চলেছে শান সিনেমাটি। সিয়াম-পূজা জুটির তৃতীয় সিনেমা “শান”। তাদের জুটি রসায়ন দারুণ। তাদের কেমিস্ট্রি উপভোগ করেছেন দর্শকরা। এদিকে ফেসবুকে, ইউটিউবে, বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে শান সিনেমার প্রশংসামূলক লেখালেখি বেশ ছড়িয়ে পড়ছে। বলা যায়, এবারের ঈদে মুক্তিপ্রাপ্ত সিনেমাগুলোর মধ্যে সবচেয়ে ব্যবসাসফল ও জনপ্রিয়তার দিকে শান’ই এগিয়ে আছে ।

শান’ মূলত পুলিশ অ্যাকশন ঘরানার সিনেমা। তবে পর্দায় বেশ কিছু সিকুয়েন্সে তাদের মিষ্টি রোমান্স আছে যা বেশ উপভোগ্য। সিনেমায় ‘শান’ চরিত্রে দেখা যায় সিয়াম কে। আর পেশায় তিনি একজন পুলিশ কর্মকর্তা। আর বাস্তব জীবনে একজন পুলিশ কর্মকর্তার নানান সংকট থাকে। তাদের জীবনে প্রেম-ভালোবাসা নিয়ে ভাবনার সময় তুলনামূলক কম তাই পর্দায় যতটুকু সময়ই দেখা গিয়েছে তাতে বেশ লেগেছে এই জুটিকে। এই সিনেমায় বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন মিশা সওদাগর, চম্পা, অরুণা বিশ্বাস, তাসকিন রহমান, ডন, নূর এ আলম নয়ন সহ আরো অনেকে।

অভিনয়ের দিক থেকে এই সিনেমায় সবচেয়ে বড় চমক দেখিয়েছে তাসকিন রহমান। কিছু অভিনেতা ফেসিয়াল এক্সপ্রেশন দিয়েই অভিনয় করে ফেলেন তাদের মধ্যে তাসকিন রহমান একজন। সিনেমার পুরোটা সময় জুড়ে ফেসিয়াল এক্সপ্রেশন দিয়েই নিজের অভিনয়ের ষোলকলা পূর্ণ করে দিয়েছেন তিনি। ডায়লগ ডেলিভারির পাশাপাশি তার বডি মুভমেন্ট সবকিছুই ছিল এককথায় অনবদ্য। সিনেমা হল থেকে বের হয়ে বলতে বাধ্য হবেন এই সিনেমার সেরা পারফর্মারের একজন তিনি। মিশা সওদাগর কে এই সিনেমায় দেখা যাবে পুলিশ অফিসার হিসেবে। মিশা সওদাগর মানেই আমাদের কাছে নেগেটিভ চরিত্র কিন্তু এই সিনেমায় ব্যতিক্রম। যা দর্শক হিসেবে বেশ উপভোগ করেছি। সিয়াম আহমেদের সহকারী হিসেবে সিনেমায় দেখা যায় নূর এ আলম নয়ন কে। পর্দায় তার হাস্যরসিক সংলাপ বেশ হাসাবে আপনাকে তাই বলাই যায়। তিনি এই চরিত্রের সঙ্গে খুব সহজেই মিশে গিয়েছেন যার ফলে তার অভিনয়টা বেশ হাসি জুগিয়েছে। এই সিনেমার দুজন অভিনয়শিল্পীর অভিনয় দেখে খানিকটা হতাশ হয়েছি। তারা হলেন চম্পা এবং অরুণা বিশ্বাস। সিয়াম-পূজার মায়ের চরিত্রে দেখা যায় তাদের দু’জন কে।

কমার্শিয়াল সিনেমা বড় একটা অংশ গান! শান সিনেমায় চারটি গান ব্যবহৃত হয়েছে। ইতিমধ্যে সিনেমা মুক্তির পূর্বে প্রতিটি গান শ্রোতাপ্রিয়তা পেয়েছে৷ গানগুলো তে কণ্ঠ দিয়েছে ঐশী, কনা, ইমরান সহ বলিউডের আরমান মালিক, পলক মুছালরা৷ দু’টো গানের দৃশ্যায়নে দেখা যায় সিয়াম-পূজার কেমিস্ট্র। গানগুলোর লোকেশন নিয়ে বলতে হয় দুর্দান্ত। যা বেশ নান্দনিক লেগেছে পর্দায়। আমার বেশ লেগেছে ‘ও দয়াল’ শিরোনামের গানটা। গানের কথাগুলো বেশ শ্রুতিমধুর ছিল। গানটির সংগীত পরিচালনা করেছেন প্রীতম হাসান। তিনি মানেই ব্যতিক্রম কিছু। তবে আমি অধীর আগ্রহে অপেক্ষা করছি ‘শান’ ছবির টাইটেল সং ‘আমি শান’ শিরোনামের গানটি শোনার জন্য। গানটিতে কণ্ঠ দিয়েছেন ওয়ারফেজ ব্যান্ডের সাবেক ভোকাল মিজান যার মাধ্যমে প্রথমবারের মতো সিনেমার গানে কণ্ঠ দিলেন তিনি। হল থেকে বের হয়ে সিনেমার সঙ্গে সংশ্লিষ্ট ব্যক্তিদের সঙ্গে কথা বলে জানতে পেলাম খুব শীঘ্রই অনলাইনে প্রকাশিত হবে অডিও ট্র্যাকটা।

“মন ভাঙ্গলে জোড়া লাগেনা কেন দয়াল! ও বলো দয়াল”

সিনেমার একটা বিষয় সবচেয়ে চমকপ্রদ লেগেছে তা হচ্ছে ভিলেন চিহ্নিত করার টুইস্ট টা। একদম শেষ মিনিট পর্যন্ত আপনি শুধু আন্দাজ করে যাবেন এই হতে পারে ভিলেন কিন্তু আপনি নিশ্চিত হয়ে বলতে পারবেন না। এটাই নির্মাতার স্বার্থকতা। শেষ পর্যন্ত আটকে রাখতে পেরেছেন। শান দেখে আপনি হতাশ হয়ে বের হবেন না তা হলফ করে বলাই যায়। শান ব্যবসাসফল হলে বাংলা সিনেমার জন্য মঙ্গল৷ আট-দশটা মানুষ টাকা লগ্নি করার সাহস পাবে। দর্শক হিসেবে বিগ বাজেটের সিনেমা উপভোগ করতে পারবো।

Development by: visionbd24.com