স্বাধীনতা দিবস উপলক্ষে বিএনপির বর্ণাঢ্য শোভাযাত্রা

বুধবার, ২৭ মার্চ ২০১৯ | ৬:২১ অপরাহ্ণ | 209 বার

স্বাধীনতা দিবস উপলক্ষে বিএনপির বর্ণাঢ্য শোভাযাত্রা

মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে রাজধানীতে বর্ণাঢ্য শোভাযাত্রা করেছে বিএনপি। বুধবার বিকাল ৩টায় নয়া পল্টনে কেন্দ্রীয় কার্যালয় থেকে এই শোভাযাত্রা শুরু হয়ে কাকরাইল হয়ে শান্তিনগর মোড়ে গিয়ে শেষ করতে হয়। পুলিশের বেধে দেয়া পরিসীমার মধ্যেই শোভাযাত্রা করে বিএনপি।

মিছিলের অগ্রভাগ যখন শান্তিনগরের মোড়ে পুলিশ বেষ্টনীর কাছে আসে, তখন মিছিলের শেষ ভাগ ছিল কাকরাইলের নাইটিঙ্গেল রেস্তোরাঁর মোড়। শোভাযাত্রার সামনে ব্যাপক পুলিশের অবস্থান দেখা যায়।
শোভাযাত্রা শুরুর আগে ট্রাকের ওপর দাঁড়িয়ে সংক্ষিপ্ত বক্তব্যে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, ‘আজকে দেশ স্বাধীনতা অর্জন করলেও আমরা স্বাধীন নই, আমরা মুক্ত নই। একটা পাথর আমাদের বুকের ওপর চেপে বসেছে।

আজকে আমাদের স্বাধীনতাকে কেড়ে নেয়া হয়েছে। আমাদের মানুষের যে মুক্ত চিন্তা করার সেই স্বাধীনতা, কথা বলার যে স্বাধীনতা, লেখবার যে স্বাধীনতা সেই স্বাধীনতাকে হরণ করেছে এক দলীয় শাসনব্যবস্থাকে প্রবর্তন করে এই আওয়ামী লীগ। ‘ খালেদা জিয়াকে কারাগারে রাখার প্রসঙ্গ টেনে তিনি বলেন, ‘আমাদের নেত্রী যিনি সারাটা জীবন গণতন্ত্রের জন্য সংগ্রাম করেছেন, সেই নেত্রীকে সম্পূর্ণ বেআইনিভাবে মিথ্যা মামলা দিয়ে কারাগারে আটক করে রাখা হয়েছে। ‘

তিনি অত্যন্ত অসুস্থ, তাকে চিকিৎসা পর্যন্ত দেয়া হচ্ছে না। আসুন, এই অত্যচার-নির্যাতনের মধ্য দেশে যারা একদলীয় শাসন প্রবর্তন করতে চায় তাদের আমরা অপসারণ করি এবং জনগণকের মধ্যে দলমত নির্বিশেষে ঐক্য সৃষ্টি করে দেশনেত্রীকে মুক্ত করি, একই সঙ্গে গণতন্ত্রকে মুক্ত করি- এই হোক আজকের দিনে আমাদের শপথ। ‘ শোভাযাত্রা শুরুর আগে মির্জা ফখরুল ছাড়া দলের সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভীও বক্তব্য রাখেন।

বর্ণাঢ্য শোভাযাত্রায় মহানগর বিএনপি উত্তর-দক্ষিন, মুক্তিযোদ্ধা দল, যুব দল, স্বেচ্ছাসেবক দল, মহিলা দল, ছাত্রদল, তাঁতী দল, মৎস্য্যজীবী দল, ডক্টরস অ্যাসোসিয়েশন, ইঞ্জিনিয়ার্স অ্যাসোসিয়েশন, এগ্রিকালচারিস্ট অ্যাসোসিয়েশসহ বিভিন্ন সহযোগী সংগঠনের হাজার হাজার নেতা-কর্মীর উপস্থিতিতে ফকিরেরপুল থেকে নাইটিঙ্গেল রেস্তোরাঁর পর্যন্ত গোটা সড়ক জনসমুদ্রে পরিণত হয়। নেতাকর্মীরা লাল-সবুজ জাতীয় পতাকা হাতে নিয়ে এই শোভাযাত্রায় অংশ নেয়।

মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর ছাড়াও দলের স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন, অধ্যাপক ডা. এজেডএম জাহিদ হোসেন, শাসুজ্জামান দুদু, আবদুস সালাম, ডা. ফরহাদ হালিম ডোনার, রুহুল কবির রিজভী, সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল, খায়রুল কবির খোকন, সৈয়দ এমরান সালেহ প্রিন্স, শহীদউদ্দিন চৌধুরী এ্যানি, হাবিবুল ইসলাম হাবিব, এবিএম মোশাররফ হোসেন, আমিনুল হক, আবদুস সালাম আজাদ, মীর নেওয়াজ আলী নেওয়াজ, দেওয়ান মো. সালাহউদ্দিন, আবু আশফাক খন্দকার, কাজী আবুল বাশার, আসানউল্লাহ হাসান, ইশতিয়াক আজিজ উলফাত, সাদেক আহমেদ খান, সাইফুল আলম নিরব, মোরতাজুল করীম বাদরু, নুরুল ইসলাম নয়ন, মামুন হাসান, আনোয়ার হোসাইন, নুরুল ইসলাম খান নাসিম, আবদুল কাদের ভুঁইয়া জুয়েল, জেবা আমিন খান, হেলেন জেরিন খান, রফিকুল ইসলাম মাহতাব, আবুল কালাম আজাদ, রাজীব আহসান, আকরামুল হাসানসহ কেন্দ্রীয় নেতরা পায়ে হেঁটেই শোভাযাত্রায় অংশ নেন।

বিকাল ৩টায় শুরু হওয়া শোভাযাত্রা ৩টা ৪০ মিনিটে শান্তিনগর মোড়ে আসার পর সংক্ষিপ্ত বক্তব্য দিয়ে বিএনপি মহাসচিব এর ইতি টানেন।

Development by: visionbd24.com