স্যাটেলাইটে ধরা পড়লো সৌদির ব্যালাস্টিক মিসাইল কারখানা

শুক্রবার, ২৫ জানুয়ারি ২০১৯ | ৩:১০ অপরাহ্ণ | 265 বার

স্যাটেলাইটে ধরা পড়লো সৌদির ব্যালাস্টিক মিসাইল কারখানা

নিজস্ব ব্যালাস্টিক মিসাইল তৈরি করছে সৌদি আরব। স্যাটেলাইটের তথ্য-উপাত্ত পর্যবেক্ষণ করে এ সংক্রান্ত একটি কারখানার সন্ধান পেয়েছে অস্ত্র বিশেষজ্ঞরা। বর্তমান ক্ষমতাসীন যুবরাজ মোহাম্মদ বিন সালমানের নেতৃত্বে সামরিক ক্ষেত্রে আরও শক্তিশালী হতে চাচ্ছে সৌদি আরব। মার্কিন গণমাধ্যম দ্য ওয়াশিংটন পোস্টের এক প্রতিবেদনে বলা হয়, পরমাণু শক্তি অর্জনেরও ইচ্ছা আছে সৌদির। এ কারণে সামরিক খাতে কার্যক্রম বাড়িয়েছে তারা।

বিশেষজ্ঞদের তথ্যমতে, রিয়াদের দক্ষিণ-পশ্চিমে ওয়াতাহ অঞ্চলে সৌদির ওই মিসাইল কারখানাটির অবস্থান। এখানেই দেশটির নিজস্ব ব্যালাস্টিক মিসাইল তৈরি করা হবে। আর এটা সম্ভব হলে অঞ্চলটির আরেক দেশ ইরানের সঙ্গে অস্ত্র তৈরি প্রতিযোগিতায় ভালোভাবেই এগিয়ে যাবে সৌদি আরব।

এ সম্পর্কে মিডলবারি ইন্সটিটিউট অব ইন্টারন্যাশনাল স্টাডিসের পারমাণবিক অস্ত্রের বিশেষজ্ঞ জেফরি লুইস বলেন, সৌদি আরব পারমাণবিক শক্তি বাড়াতে এবং বড় দূরত্বে আঘাত হানতে মিসাইল তৈরি করছে বলে সম্ভাবনা তৈরি হয়েছে। কিন্তু আমরা মনে করি এটা করার মতো যথেষ্ট সক্ষমতা তাদের নেই। তিনি আরও বলেন, কিন্তু এটা হতেই পারে যে আমরা তাদের সক্ষমতাকে কম গুরুত্ব দিচ্ছি। ছবিগুলি আরও পর্যবেক্ষণ করে দেখতে হবে।

Development by: visionbd24.com