১৫ দিনের মধ্যে বহুতল ভবনগুলোর ত্রুটি জানাবে রাজউক

শনিবার, ৩০ মার্চ ২০১৯ | ৯:৩০ পূর্বাহ্ণ | 412 বার

১৫ দিনের মধ্যে বহুতল ভবনগুলোর ত্রুটি জানাবে রাজউক

রাজধানীর সব বহুতল ভবনগুলো শনাক্তের পর সেগুলো যাচাই-বাছাই করে ত্রুটি-বিচ্যুতি থাকলে চিহ্নিত করে আগামী ১৫ দিনের মধ্যে তথ্য উপস্থাপন করা হবে বলে জানিয়েছেন রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক) চেয়রম্যান আব্দুর রহমান। তিনি আরো বলেন, ‘এফআর টাওয়ারের যাবতীয় তথ্য আমরা বিশ্লেষণ করেছি।

১৯৯৬ সালের ইমারত বিধিমালা অনুযায়ী ভবনটি নির্মাণ হয়েছে। যেটি ২০০৬-০৭ সালের আগেই শতভাগ নির্মাণ শেষ হয়েছে। ওই বিধিমালা অনুযায়ী আমাদের তদন্ত কমিটি যাচাই-বাছাই করবে। তাদের তদন্তের ভিত্তিতে যার বিরুদ্ধেই সুপারিশ আসুক সে অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে। ’ গতকাল শুক্রবার রাতে আগুনে ক্ষতিগ্রস্ত এফআর টাওয়ার পরিদর্শনে এসে সাংবাদিকদের তিনি এসব কথা জানান।

আব্দুর রহমান বলেন, ‘আমি মাত্র ১৫ দিন সময় নিলাম। এর মধ্যে প্রত্যেকটি ভবনের কোনটার কী সুবিধা নেই নাম্বার দিয়ে ভবন মালিকসহ শনাক্ত করা হবে। এক্ষেত্রে এই এলাকার ভবনগুলো প্রাধান্য পাবে। এরপর এসব তথ্য মিডিয়ার সামনে উপস্থাপন করা হবে।


ভবনগুলো একটি আরেকটির সঙ্গে লাগানো, এ বিষয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে রাজউক চেয়রম্যান বলেন, ‘তখনকার বিধিমালায় বাণিজ্যিক ভবনে সাইডব্যাক রাখার নিয়ম ছিল না। ২০০৮ সালের নতুন ইমারত বিধিমালায় ভবনের চারপাশেই সাইডব্যাক রাখার কথা রয়েছে। এই বিধিমালা অনুযায়ী যত বহুতল ভবন নির্মাণ করা হয়েছে সেগুলো ১৫ দিনের মধ্যে যাচাই করে কোন কোন ত্রুটি রয়েছে সেগুলো শনাক্ত করা হবে। বিশেষ করে ভবনগুলোর ফায়ার সেফটির কী অবস্থা সেটি গুরুত্বের সঙ্গে দেখা হবে। বাস্তবতা অনুযায়ী বাইরের দিকে সিঁড়ি কিংবা আরও কী ব্যবস্থা নেওয়া যায় প্রয়োজনীয় সেসব কাজ করা হবে। আমরা সবার আগে ফায়ার সেফটির বিষয়টি কনফার্ম করতে চাই। ’

১৮ তলার অনুমোদন নিয়ে ২৩ তলা ভবন নির্মাণ হয়েছে, সে বিষয়ে তিনি বলেন, ‘এফআর টাওয়ারের ফাইল ঘেঁটে ১৮ তলা ভবনের নকশা পাওয়া গেছে, যেটার স্বীকৃতি দেওয়া হয়েছিল। তবে আরেকটি ২৩ তলা ভবনের ড্রইং পেয়েছি, যেটির সত্যতা নেই। এই ভবনটা অনেক আগের। তদন্ত কমিটি বিষয়গুলো খতিয়ে দেখবে। সংশ্লিষ্ট কারও গাফিলতি থাকলে তারা যেই হোক, তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। ’

উল্লেখ্য, গতকাল বৃহস্পতিবার দুপুরে বনানীর এই টাওয়ারে আগুন লাগে। ভবনের ৯ম তলায় আগুনের সূত্রপাত। পরে আগুন ২৩তলা ভবনের বেশ কয়েকটি তলায় ছড়িয়ে পড়ে। প্রায় সাড়ে ছয় ঘণ্টা চেষ্টার পর রাত ৭টায় আগুন নেভায় ফায়ার সার্ভিসের ২৫টি ইউনিট। এই ঘটনায় এখন পর্যন্ত ২৫টি লাশ উদ্ধার করা হয়েছে।

Development by: visionbd24.com