১৮ বেসরকারি বিশ্ববিদ্যালয় বিষয়ে ইউজিসির গণবিজ্ঞপ্তি

বৃহস্পতিবার, ১৯ জানুয়ারি ২০২৩ | ৪:৩৫ অপরাহ্ণ | 7 বার

১৮ বেসরকারি বিশ্ববিদ্যালয় বিষয়ে ইউজিসির গণবিজ্ঞপ্তি

দেশের চার বেসরকারি বিশ্ববিদ্যালয়ে সব প্রোগ্রামে নতুন শিক্ষার্থী ভর্তি বন্ধের বিষয়ে গণবিজ্ঞপ্তি জারি করেছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)। আর দুই বিশ্ববিদ্যালয়ে অস্থায়ী ক্যাম্পাসে শিক্ষার্থী ভর্তির বিষয়ে বিধিনিষেধ আরোপ করা হয়েছে। এ ছাড়া নির্ধারিত সময়সীমার মধ্যে স্থায়ী ক্যাম্পাসে কার্যক্রম পরিচালনার জন্য ১২ বিশ্ববিদ্যালয় নির্দেশনা দেওয়া হয়েছে।

বৃহস্পতিবার (১৯ জানুয়াির) ইউজিসির জনসংযোগ ও তথ্য অধিকার বিভাগের পরিচালক ড. শামসুল আরেফিনের পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, সাময়িক সনদের মেয়াদ উত্তীর্ণ এবং নির্ধারিত সময়সীমার মধ্যে স্থায়ী ক্যাম্পাসে কার্যক্রম স্থানান্তরিত হতে ব্যর্থ হয়েছে এমন ১৮টি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের বিষয়ে গণবিজ্ঞপ্তি জারি করেছে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)।

গণবিজ্ঞপ্তিতে বলা হয়, নির্ধারিত সময়সীমার মধ্যে স্থায়ী ক্যাম্পাসে সব কার্যক্রম স্থানান্তর ও ক্যাম্পাস নির্মাণে দৃশ্যমান কোনো পদক্ষেপ গ্রহণ না করায় চার বেসরকারি বিশ্ববিদ্যালয়ের সব প্রোগ্রামে নতুন শিক্ষার্থী ভর্তি বন্ধ থাকবে। বিশ্ববিদ্যালয়গুলো হলো-প্রাইম এশিয়া ইউনিভার্সিটি, স্টামফোর্ড ইউনিভার্সিটি বাংলাদেশ, আশা ইউনিভার্সিটি ও ভিক্টোরিয়া ইউনিভার্সিটি। আর স্টেট ইউনিভার্সিটি অব বাংলাদেশ এবং মানারাত ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির স্থায়ী ক্যাম্পাস ছাড়া অস্থায়ী ক্যাম্পাসে নতুন শিক্ষার্থী ভর্তি বন্ধ থাকবে। তবে এ দুটি বিশ্ববিদ্যালয়ের স্থায়ী ক্যাম্পাসে পরিচালিত প্রোগ্রামসমূহ যথারীতি চালু থাকবে।

গণবিজ্ঞপ্তিতে ৬ বিশ্ববিদ্যালয়কে স্থায়ী ক্যাম্পাসে শিক্ষা কার্যক্রমসহ সম্পূর্ণ কার্যক্রম স্থানান্তরে চলতি বছরের মার্চ মাস পর্যন্ত সময় দেওয়া হয়েছে। এ বিশ্ববিদ্যালয়গুলো হলো-ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, রয়েল ইউনিভার্সিটি, সাউথইস্ট ইউনিভার্সিটি, সিটি ইউনিভার্সিটি, দ্য মিলেনিয়াম ইউনিভার্সিটি ও বাংলাদেশ ইউনিভার্সিটি। আর ৬ বিশ্ববিদ্যালয়কে চলতি বছরে জুন মাস পর্যন্ত সময় দেওয়া হয়েছে। বিশ্ববিদ্যালয়গুলো হলো-ব্র্যাক ইউনিভার্সিটি, ইউনিভার্সিটি অব ডেভেলপমেন্ট অল্টারনেটিভ, গ্রিন ইউনিভার্সিটি, উত্তরা ইউনিভার্সিটি, প্রেসিডেন্সি ইউনিভার্সিটি এবং দ্য পিপলস ইউনিভার্সিটি।

বিজ্ঞপ্তিতে নির্ধারিত সময়সীমার মধ্যে স্থায়ী ক্যাম্পাসে যেতে না পারলে এই বিশ্ববিদ্যালয়গুলোর অস্থায়ী ক্যাম্পাস বা ভবনগুলো অবৈধ হবে বলে গণবিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়। বলা হয়, নির্ধারিত সময়সীমার মধ্যে স্থায়ী ক্যাম্পাসে শিক্ষা কার্যক্রমসহ সম্পূর্ণ কার্যক্রম স্থানান্তরে ব্যর্থ হলে সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয়ের সব প্রোগ্রামে নতুন শিক্ষার্থী ভর্তি সম্পূর্ণরূপে বন্ধ থাকবে। একই সঙ্গে এসব বিশ্ববিদ্যালয়ের নিজস্ব স্থায়ী ক্যাম্পাস ছাড়া সব অস্থায়ী ক্যাম্পাস বা ভবনগুলো অবৈধ মর্মে বিবেচিত হবে।

দেশে বেসরকারি বিশ্ববিদ্যালয় রয়েছে ১০৮ টি। ইউজিসির বার্ষিক প্রতিবেদন অনুযায়ী, ২০২১ সালে ১০২ বেসরকারি বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থী ছিল ৩ লাখ ১০ হাজার ১০৭ জন।

Development by: visionbd24.com