২৮ ফেব্রুয়ারি মুক্তি পাচ্ছে নিরবের ‘বাংলাশিয়া’!

রবিবার, ২৪ ফেব্রুয়ারি ২০১৯ | ১২:২৫ অপরাহ্ণ | 521 বার

২৮ ফেব্রুয়ারি মুক্তি পাচ্ছে নিরবের ‘বাংলাশিয়া’!

দেশের জনপ্রিয় চিত্রনায়ক নিরব হোসেন। মডেলিং দিয়ে শুরু করা ক্যারিয়ার ছোট পর্দা হয়ে তিনি নিয়ে যান রূপালি পর্দায়। সাফল্যও পান। সেই সুবাদে নিরব অভিনয় করেন একটি মালেশিয়ান সিনেমায়। যার নাম ‘বাংলাশিয়া’। বছর পাঁচেক আগেই ‘বাংলাশিয়া’ সিনেমার কাজ শেষ হয়। তবে মুক্তির আগ মুহূর্তে মালেশিয়ার সরকার সিনেমাটিকে নিষিদ্ধ করে। যার ফলে তখন সিনেমাটি মুক্তি পায়নি।

সিনেমাটির ওপর এমন নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছিলো যে, বিশ্বের কোনো দেশে এটি মুক্তি পেতে পারেনি। তবে অবশেষে মুক্তির আলো দেখছে ‘বাংলাশিয়া’। আগামী ২৮ ফেব্রুয়ারি মালেশিয়ায় মুক্তি পাচ্ছে ‘বাংলাশিয়া’। মুক্তি উপলক্ষে প্রিমিয়ারও অনুষ্ঠিত হবে। আর প্রিমিয়ার ও প্রচারণায় অংশ নিতে ২৫ ফেব্রুয়ারি মালেশিয়া উড়াল দিচ্ছেন নিরব।

বিষয়টি নিয়ে নিরব বলেন, ‘বাংলাশিয়া’ সিনেমায় কাজ করা নিয়ে বেশ আনন্দিত ছিলাম। কিন্তু অপ্রত্যাশিতভাবে এটা নিষিদ্ধ হওয়ার কারণে মনটা খারাপ হয়ে যায়। তবে অবশেষে যে সিনেমাটা মুক্তি পাচ্ছে, এটাই বড় ব্যাপার। এটা আমার ক্যারিয়ারের অন্যতম প্রাপ্তি।

এই সিনেমার সঙ্গে যুক্ত হওয়া প্রসঙ্গে নিরব বলেন, পাঁচ বছর আগে বাংলাদেশের একজন ফটোসাংবাদিকের মাধ্যমে মালয়েশিয়ার একটি চলচ্চিত্র নির্মাণ প্রতিষ্ঠানের সঙ্গে আমার যোগাযোগ হয়। ওই ফটোসাংবাদিকের কাছ থেকে ছবি দেখে আমার ব্যাপারে তারা আগ্রহী হয়। সেখানে পরিচালকও ছিলেন। এরপর তারা আমাকে নির্বাচিত করেন। ‘বাংলাশিয়া’ সিনেমাটি নির্মিত হয়েছে তিনটি ভাষায়। এতে নিরবের বিপরীতে অভিনয় করেছেন সিঙ্গাপুরের তারকা আতিকা সুহাইমি। সিনেমাটি পরিচালনা করেছেন নেমউই। তিনি মালেশিয়ার বেশ জনপ্রিয় একজন নির্মাতা। যুক্ত আছেন গানের সঙ্গেও।

সিনেমাটির নিষিদ্ধ হওয়া নিয়ে নিরব বলেন, ‘বাংলাশিয়া’ সিনেমাটি নিষিদ্ধ হওয়ার কারণ পুরোপুরি বলতে চাই না। তবে এটুকু বলব, এতে এমন কিছু বিষয় তুলে ধরা হয়েছিল, যা মালয়েশিয়ার সরকারের বিপক্ষে যায়। তাই সরকার ছবিটির ব্যাপারে নিষেধাজ্ঞা জারি করে। নিষেধাজ্ঞা কাটাতে সিনেমা থেকে ৩১টি দৃশ্য বাদ দিতে হয়েছে বলেও জানান নিরব। তবে সিনেমার মূল গল্প ঠিক রাখা হয়েছে।

উল্লেখ্য, পাঁচ বছর আগে নিরব টানা ৪২ দিন শুটিং করেন এই ছবিতে, পরে ট্রেলারও প্রকাশিত হয়। জাপানের একটি চলচ্চিত্র উৎসবে ছবিটি প্রদর্শিত হয়। এরপর ছবিটির ওপর খড়্গ নেমে আসে।

Development by: visionbd24.com